চট্টগ্রামে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছেন ১,২১৬ গৃহহীন পরিবার

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২০, ২৬ এপ্রিল ২০২২
চট্টগ্রামে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছেন ১,২১৬ গৃহহীন পরিবার

চট্টগ্রামে তৃতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ঘর পাচ্ছেন ১,২১৬ ভূমিহীন-গৃহহীন পরিবার

মুজিববর্ষ উপলক্ষে ঈদের আগে তৃতীয় পর্যায়ে সারাদেশের ন্যায় চট্টগ্রামে ১ হাজার ২১৬ ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদের আনন্দ উপহার ঘর পেতে যাচ্ছে আজ ।

মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনোয়ারা উপজেলার ৬নং বারখাইন ইউনিয়নের হাজীগাঁও আশ্রয়ণ প্রকল্প ভার্চুয়ালি উদ্বোধন করবেন।

রোববার (২৪ এপ্রিল) এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এ তথ্য জানান। 

মমিনুর রহমান জানান , সারাদেশের মতো চট্টগ্রাম জেলায় প্রথম পর্যায়ে এক হাজার ৪৪৪টি এব দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন ৬৪৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। 

প্রধানমন্ত্রীর এ অনন্য উদ্যোগে শামিল হবার জন্য এখন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিরাও এগিয়ে আসছেন। ইতোমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প খাতে অর্থ অনুদান দিচ্ছে।

জেলা প্রশাসক বলেন, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী তৃতীয় পর্যায়ে আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) সারাদেশে ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। 

চট্টগ্রাম জেলায় তৃতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১ হাজার ২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে। আশ্রয়ণ প্রকল্পের নির্ধারিত নমুনা ও ডিজাইন অনুসরণ করে উন্নতমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে এ সব টেকসই এবং মানসম্মত ঘর ভূমিহীন এবং গৃহহীনদের জন্য নির্মাণ করা হয়েছে।

এর মধ্যে পটিয়া উপজেলায় ৮৫টি, কর্ণফুলী উপজেলায় ১০টি, আনোয়ারায় ১৩০টি, বোয়ালখালীতে ৪৫টি, চন্দনাইশে উপজেলায় ৬৫টি, সাতকানিয়ায় ২৮টি, লোহাগাড়ায় ১৪৫টি, বাঁশখালীতে ১২০টি, রাঙ্গুনিয়ায় ৭০টি, রাউজানে ৫৬টি, হাটহাজারীতে ২৪টি, ফটিকছড়িতে ৩৯০টি, সীতাকুণ্ডে ২৮টি এবং মিরসরাইয়ে ২০টিসহ মোট এক হাজার ২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর আজ প্রদান করা হবে।

জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে একটি পরিবারও গৃহহীন ও ভূমিহীন থাকবে না— প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণার পর থেকে যাদের নিজস্ব জমি নেই, ঘর নেই তাদের জমি ও ঘর দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ণ প্রকল্প-২ অধীনে সরকারি খাস জায়গা কিংবা দখল হওয়া জায়গা দখলমুক্ত করে এই বাড়ি নির্মাণ করা হচ্ছে। 

 

সর্বশেষ

পাঠকপ্রিয়