Cvoice24.com

সাতকানিয়ায় পাহাড়ের পাদদেশে ইটভাটা, ‘ঘুম’ ভাঙল প্রশাসনের

সাতকানিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৯, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
সাতকানিয়ায় পাহাড়ের পাদদেশে ইটভাটা, ‘ঘুম’ ভাঙল প্রশাসনের

চট্টগ্রামের সাতকানিয়ায় পাহাড়ের পাদদেশে দিনদুপুরে বনের কাঠ পুড়িয়ে চলছিল ইটভাটা। একটি দুটি নয়, চারটি। তবে পরিবেশ অধিদপ্তর কিংবা স্থানীয় প্রশাসনের চোখে পড়েনি কখনো। সম্প্রতি জাতীয় একটি দৈনিকে খবর প্রকাশিত হওয়ার পরে ‘ঘুম’ ভেঙেছে পরিবেশ অধিদপ্তরের। স্থানীয় প্রশাসনকে ‘নালিশ’ দিয়ে নিয়ে গেল ইটভাটায়।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) উপজেলার এঁওচিয়া ইউনিয়নের ছনখোলা এলাকায় এসব ইটভাটায় চালানো হয় অভিযান। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নুর হোসেন সজীবকে সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দীকি।

অভিযানে নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপন ও ইট পোড়ানোর অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর আওতায় এসএবি ইটভাটার ম্যনেজার কিরণ সিকদারকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

একই অপরাধে লাইসেন্সব্যতীত ইটভাটা স্থাপনের এলএবি ইটভাটার ম্যানেজার মো. জহির, এইচএবি ইটভাটা ম্যানেজার ফজলুল কাদেরকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী। তিনি বলেন, ইটভাটাগুলির চুল্লিতে ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে ইট পোড়ানো বন্ধ করা হয়েছে। দণ্ডপ্রাপ্তদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়