ভাঙচুর মারধরের পর অক্সিজেন মোড়ে কড়া নিরাপত্তা

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১১, ২৮ এপ্রিল ২০২৪
ভাঙচুর মারধরের পর অক্সিজেন মোড়ে কড়া নিরাপত্তা

চট্টগ্রাম নগরের অক্সিজেন মোড় এলাকায় পরিবহন ধর্মঘটের মধ্যে বাস চালানোয় বিশ্ববিদ্যালয়ের একটি বাস ভাঙচুর, চালক ও শিক্ষার্থীকে মারধরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় তিনজনকে আটক করা হলেও ঘটনাস্থলে জোরদার করা হয়েছে পুলিশি নিরাপত্তা।

রবিবার (২৮ এপ্রিল) দুপুর দেড়টার দিকে বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা সিভয়েস২৪-কে এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘সকালে অক্সিজেন মোড় এলাকায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী পরিবহনে ব্যবহৃত একটি বিআরটিসি বাস ভাঙচুর, চালক ও শিক্ষার্থীকে মারধরের ঘটনার পর থেকেই ওই এলাকায় আমাদের থানা থেকে এক প্লাটুন পুলিশ এবং একটি পেট্রোলিং টিম মোতায়েন করা হয়েছে। সেখানে আমাদের মোট ২৪ জন পুলিশ সদস্য রয়েছেন। ধর্মঘটকে ঘিরে যেকোনো ধরনের অরাজকতা আমরা শক্তহাতে প্রতিরোধ করবো।’

তিনি আরও বলেন, ‘সিসিটিভি ফুটেজ দেখে তিনজন আটক করা হয়েছে। তদন্তের স্বার্থে এখনো নাম প্রকাশ করা যাচ্ছে না। বিআরটিসি কর্তৃপক্ষ থেকে এখনো লিখিত অভিযোগ আসেনি। অভিযোগ পেলে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।'

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে অক্সিজেন মোড় এলাকার অক্সিজেন ট্রাফিক পুলিশ বক্সের অদূরেই আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) ছাত্র-ছাত্রীদের পরিবহনে ব্যবহৃত একটি বিআরটিসি বাস থামায় পিকেটাররা। এসময় চালকের আসনে বসে থাকা অবস্থায় ওই চালককে বাসের বাইরে থেকে ২০ থেকে ২৫ জন যুবক এসে মারধর শুরু করে। এসময় ওই বাসে ছাত্র-ছাত্রীরাও ছিলো। সাথে সাথেই পুলিশ এসে পিকেটারদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশের সাথে শ্রমিকদের হাতাহাতির ঘটনাও ঘটে। 

প্রসঙ্গত, শনিবার (২৭ এপ্রিল) দুপুরে জরুরি সভা শেষে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের জেরে গাড়ি পোড়ানোর প্রতিবাদে চার দফা দাবিতে রবিবার (২৮ এপ্রিল) সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দেয় বৃহত্তর গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

এর আগে, ২২ এপ্রিল ওই ২ শিক্ষার্থীর মৃত্যু হয়। এতে আহত হন আরও এক শিক্ষার্থী। এই ঘটনার প্রতিবাদে টানা চারদিন সড়ক অবরোধ করে চুয়েট শিক্ষার্থীরা। এসময় ৩টি বাস পুড়িয়ে দেয় তারা। এই ঘটনার প্রতিবাদে ৪৮ ঘণ্টার ধর্মঘট ডেকেছে পরিবহন শ্রমিকেরা।

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ১১মে পর্যন্ত চুয়েট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এই সময়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়