Cvoice24.com

সাতকানিয়ায় দু’দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

সাতকানিয়া প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫৭, ১৯ আগস্ট ২০২৩
সাতকানিয়ায় দু’দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

চট্টগ্রামের সাতকানিয়ায় স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে লক্ষাধিক মানুষ। এসব এলাকার অধিকাংশ অভ্যন্তরীণ সড়ক বিধ্বস্ত হয়ে নাজুক পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে বিভিন্ন রোগ বালাইয়ে আক্রান্ত অধিকাংশ মানুষ বঞ্চিত হচ্ছে চিকিৎসা সেবা থেকে। 

বিষয়টি মাথায় রেখে বৃহস্পতি ও শুক্রবার (১৭ ও ১৮ আগস্ট) উপজেলার ছদাহা ইউনিয়নের মোহাম্মদদীয়া খাইরিয়া মাদরাসা ও  খোর্দ্দ কেঁওচিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দু’দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প চালু করে ভয়েজ ফর হিউম্যানিটি নামে ঢাকা কেন্দ্রিক চিকিৎসকদের একটি সংগঠন।  চিকিৎসা টিমের ডাক্তার, টেকনিশিয়ান ও স্বেচ্ছাসেবকসহ প্রায় ৭০ জনের থাকা খাওয়ার ব্যবস্থা করেন ইউনিয়নের চেয়ারম্যান মোরশেদুল আলম চৌধুরী।

স্বেচ্ছাসেবী সংগঠন ছদাহা ডটকম ও ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ৪০ জন বিশেষজ্ঞ চিকিৎসক এ দলটি দু’দিনে প্রায় সাড়ে তিন হাজার রোগীকে চিকিৎসা সেবা দেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফ্রি মেডিকেল ক্যাম্পে ছোটখাত অপারেশনসহ ফিজিওথ্যারাপি ও ইসিজি করা হচ্ছে। বড় ধরনের কোন অপারেশন প্রয়োজন হবে এমন রোগীর তালিকা প্রস্তুত করে বিনা অর্থে অপারেশন সম্পন্ন করার ব্যবস্থা করে দিচ্ছে। এ ছাড়া রক্তের গ্রুপ নির্নয়, সিরাম বিলোরোভিন, ডায়াবেটিস, লিপিট প্রোপাইলসহ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। 

আলাপকালে মেডিকেল ক্যাম্পের প্রধান সমন্বয়ক ডা. মোহাম্মদ ইলিয়াছ ও উই দ্য ড্রিমারস প্রেসিডেন্ট ডা. আফসানা রুবাইয়া জানান, প্রায় ৩০ লক্ষ টাকার ওষুধপত্র ও আনুষাঙ্গিক নিয়ে তার সাতকানিয়া উপজেলায় কাজ শুরু করে এবং প্রতিটি রোগীর পেছনে ওষুধসহ প্রায় ১০ হাজার টাকা ব্যয় করা হচ্ছে। 

তারা জানান, এসব অর্থ যোগানদাতা সমাজের বিভিন্ন বিত্তবানরা। ডা. আফসানা জানান, এ মানবিক কাজ আমাদের সংগঠনের জন্য নতুন নয়। সারা দেশে দুস্থদের জন্য আমাদের মেডিকেল ক্যাম্প একটি চলমান প্রক্রিয়া। 

এসময় মেডিকেল ক্যাম্প পরির্দশন করেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান ও সাতকানিয়া প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মো. জাহেদ হোসাইন,  টিমের উপদেষ্টা শেফায়েত উল্লাহ চক্কু।

সর্বশেষ

পাঠকপ্রিয়