Cvoice24.com

খাতুনগঞ্জে পেঁয়াজ নেই, উল্টোচিত্র পাহাড়তলীতে

দেবাশীষ চক্রবর্তী

প্রকাশিত: ২০:২৮, ১০ ডিসেম্বর ২০২৩
খাতুনগঞ্জে পেঁয়াজ নেই, উল্টোচিত্র পাহাড়তলীতে

চট্টগ্রামের খাতুনগঞ্জের আড়তগুলোতে পেঁয়াজ নেই! ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পর থেকে ধীরে ধীরে পেঁয়াজশূন্য হয়ে পড়েছে দেশের অন্যতম বৃহৎ ভোগ্যপণ্যের এই পাইকারি বাজার। দিনভর শূন্যহাতে ফেরত গেছেন পাইকারি ও খুচরা বিক্রেতারা।

আড়তদারদের দাবি, গত দুই মাসে পেঁয়াজের সরবরাহ কমে গেছে খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে। অবরোধে বাড়তি ট্রাক ভাড়ার কারণেও পণ্য মজুদ রাখা থেকে কিছুটা সরে এসেছেন তারা। ফলে হঠাৎ ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় পড়ে বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে। দেশি পেঁয়াজ না আসা পর্যন্ত পরিস্থিতির উন্নতি দেখছেন না তারা।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস সিভয়েসকে বলেন, পেঁয়াজ পচনশীল পণ্য, মজুদ করে রাখার সুযোগ নেই। গতকাল থেকে পেঁয়াজ সরবরাহ বন্ধ। ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পর পেঁয়াজ কিনতে পাইকারি, খুচরা বিক্রেতা সবাই হুমড়ি খেয়ে পড়েছে। ফলে দাম, সংকট দুটোই বেড়ে গেছে। 

এদিকে রবিবার (১০ ডিসেম্বর) খাতুনগঞ্জ ও চাক্তাই বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। অভিযানেও বেশিরভাগ আড়তে পেঁয়াজের মজুদ পাওয়া যায়নি। তবে ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণে না রাখা এবং মূল্য তালিকা না থাকায় মেসার্স মেহের আলী ট্রেডার্স ও মেসার্স মোহাম্মদ আলি আহম্মদ ট্রেডার্স নামে দুটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুক সিভয়েসকে বলেন, খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে মোট দুটি প্রতিষ্ঠানকে আমরা জরিমানা করেছি। মূল্য তালিকা না টাঙানো ও ক্রয়বিক্রয় রশিদ সংরক্ষণ না করায় তাদের জরিমানা করা হয়েছে। খাতুনগঞ্জ ও চাক্তাই –এই দুই এলাকা এখন প্রায় পেঁয়াজশূন্য। কোথাও অবৈধ মজুদের প্রমাণ পাওয়া যায়নি। 

অন্যদিকে খাতুনগঞ্জ পেঁয়াজ শুন্য হলেও নগরের পাহাতলী পাইকারি বাজারে আরও তিন থেকে পাঁচ দিনের পেঁয়াজ মজুদ রয়েছে বলে জানিয়েছেন পাহাড়তলী রেলওয়ে বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি মো. কামাল উদ্দিন। তিনি বলেন, পাহাড়তলী বাজারে এখনো পেঁয়াজের মজুদ আছে। চাহিদার প্রেক্ষিতে আগামী চার/পাঁচ দিন  পেঁয়াজ সরবরাহ করা যাবে। তাছাড়া ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজও মজুদ আছে।

এর আগে শুক্রবার ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার পর অস্বাভাবিকভাবে দাম বেড়ে যায় পেঁয়াজের। খাতুনগঞ্জে ৯৫ টাকা কেজি দামের পেঁয়াজ ঠেকেছে ২০০ থেকে ২২০ টাকা পর্যন্ত।

সর্বশেষ