Cvoice24.com

পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুরতম ডাক ‘মা’

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ১২ মে ২০২৪
পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুরতম ডাক ‘মা’

আজ বিশ্ব মা দিবস। পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুরতম ডাক ‘মা’। এ শব্দের মধ্যে পৃথিবীর সব মায়া মমতা অকৃত্রিম নিঃস্বার্থ ভালোবাসা। মা, যার ঋণ জন্ম-জন্মান্তরেও শোধ করা যায় না। গোটা নারী জাতিই মাতৃত্বের প্রাণঘাতী অহঙ্কার ধারণ করেই সৃষ্টির পর থেকে সৃষ্টির শেষ অবধি কায়েম থাকবে। 

পৃথিবীতে অন্যান্য প্রজাতির তুলনায় মানব জাতির জন্মদান প্রক্রিয়া অনেক বিপজ্জনক। সন্তান জন্মদানের আগে মাকে বিশাল বেদনাদায়ক সময় অতিক্রম করতে হয়। প্রসব বেদনার পর সন্তান জন্ম দিতে গিয়ে মৃত্যুর মুখোমুখি হতে হয়। তবু মা মেনে নেন। একের পর এক সন্তান জন্ম দিয়ে যান, হাসিমুখে আদরে আদরে সন্তানকে বুকে টেনে নেন। 

এর আগে ১০ মাস ১০ দিন পেটে নিয়ে মায়ের কঠোর দিন কাটে। তারপর মৃত্যুঝুঁকি নিয়ে সন্তানকে জন্ম দিয়ে ভুলে যান সব কষ্ট। পরম মমতায় সন্তানকে কোলে-পিঠে করে মানুষ করেন। শত কষ্টে আগলে রাখা সন্তানদের কাছে একদিন মা বোঝা হয়ে যান। ইট কংক্রিটের সংসারে আমাদের কানে পৌঁছায় না বৃদ্ধ মায়ের কান্না। তারপরও অভিযোগ নেই মায়ের, ভাগ্যকে দোষারোপ করে যায় শুধু, ক্ষমা করে দেয় সন্তানকে। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার ‘মা’ কবিতাই বলেছেন, ‘যেখানেতে দেখি যাহা, মা-এর মতন আহা। মার বড়ো কেউ নাই –কেউ নাই কেউ নাই! নত করি বল সবে মা আমার! মা আমার!’

‘মা’ শব্দটি এক অক্ষের হলেও পবিত্র ও মধুর নাম এটি। সন্তানের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল মায়ের আঁচল। যিনি নিঃস্বার্থে পরম স্নেহ আর ভালোবাসা দিয়ে সন্তানকে আমৃত্যু আগলে রাখেন, তিনিই মা।

মা দিবসের উদ্দেশ্য, প্রতিটি মাকে যথাযথ সম্মান, শ্রদ্ধা ও ভালোবাসা দেয়া। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন এমন বিশ্বের সকল মাকে উৎসর্গ করা দিন আজ। বিশ্বজুড়ে চালু হওয়া হাজারো দিবসের ভিড়ে ‘মা’ দিবসটিও পালিত হয়ে আসছে।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন।

ঐ বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়