Cvoice24.com

মাকসুদা-২ ডুবে সার্ভেয়র নিখোঁজ কর্ণফুলীতে

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ১১ ডিসেম্বর ২০২৩
মাকসুদা-২ ডুবে সার্ভেয়র নিখোঁজ কর্ণফুলীতে

মাকসুদা-২ নামে সারবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে মাকসুদা-২ নামে সারবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। রোববার (১০ ডিসেম্বর)  রাত পৌনে ১০টার দিকে নগরীর সদরঘাটের কর্ণফুলী ড্রাই ডক এলাকায় এ ঘটনা ঘটে। জাহাজটির ১২ জন নাবিক-শ্রমিকরা নিরাপদে উদ্ধার হলেও সার আমদানিকারক প্রতিষ্ঠানের এক সার্ভেয়র নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে নৌ-পুলিশ।

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ জানান, বহির্নোঙর থেকে আমদানিকৃত সার বোঝাই করে কর্ণফুলী নদীতে প্রবেশের সময় নদীর মধ্যখানে ‘মাকসুদা-২’ নামে একটি লাইটার জাহাজ ডুবে যায়।

তিনি বলেন, ‘এতে একজন নিখোঁজ রয়েছে বলে জানতে পেরেছি। খবর পেয়ে নৌ পুলিশ উদ্ধার অভিযান শুরু করে। তবে আমাদের আগেই জাহাজের লোকজন স্থানীয় নৌকার সহযোগিতায় উদ্ধার হয়।’

উদ্ধার হওয়া নাবিকদের ভাষ্যমতে, জাহাজটিতে একজন সার্ভেয়র ছিলেন। যিনি আমদানিকারকের পক্ষে জাহাজের আমদানিপণ্য সার্ভে করেন। তবে তার নাম পরিচয় জানা যায়নি। তাকে উদ্ধারে অভিযান চলছে।

ওসি একরাম উল্লাহ আরও জানান, জাহাজটি মাঝনদীতে ডুবেছে। এ কারণে কর্ণফুলী নদীতে অন্যজাহাজের চলাচলে যাতে কোনো ব্যাঘাত না ঘটে সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। বন্দরের সহযোগিতায় বন্দর কর্তৃপক্ষের উদ্ধারকারী জাহাজ 'কাণ্ডারী-৯' এর মাধ্যমে দুর্ঘটনাস্থলে বয়া বসানো হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী কর্ণফুলী এক্সপ্রেসের কর্মকর্তা মো. খাইরুল ইসলাম জানান, রাত পৌনে ১০টার দিকে পণ্য বোঝাই জাহাজটি ধীরে ধীরে ডুবে যেতে দেখা যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, জাহাজের তলানি ফুটো হয়ে যাওয়ায় পানির নিচে তলিয়ে গেছে জাহাজটি। ডুবে যাওয়ার আগেই জাহাজে থাকা কয়েকজন ইঞ্জিন চালিত একটি বোটে উঠে যান এবং একজন সাঁতার কেটে তীরে উঠেন।

 

সর্বশেষ