Cvoice24.com

জ্বালানি তেলের ডিলারদের কমিশন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৪১, ৩ অক্টোবর ২০২৩
জ্বালানি তেলের ডিলারদের কমিশন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

জ্বালানি তেলের ডিলার পর্যায়ে কমিশন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি বিভাগ। সেইসঙ্গে তেলের দামও কিছুটা সমন্বয় করা হয়েছে। কিন্তু এই মূল্য সমন্বয়ের মাধ্যমে ভোক্তাপর্যায়ে জ্বালানি তেলের দামে কোনো পরিবর্তন আসেনি। ভোক্তাপর্যায়ে জ্বালানি তেলের দাম যথারীতি আগের মতোই রয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি বিভাগ। প্রজ্ঞাপন অনুযায়ী, মূল্য সমন্বয়ের আগে ডিলার পর্যায়ে ডিজেলের মূল্য ছিল ৮৮ টাকা ২১ পয়সা, যা বর্তমানে নির্ধারিত হয়েছে ১০১ টাকা ৪৪ পয়সা। কেরোসিনের মূল্য ছিল ৮৮ টাকা ৯৭ পয়সা, যা নির্ধারিত হয়েছে ১০২ টাকা ৩১ পয়সায়।

তবে অকটেনের মূল্য মূসকসহ প্রতিলিটার ১১৯ টাকা ৬২ পয়সা নির্ধারণ করা হয়েছে; যা বর্তমানে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। আর পেট্রোলের দাম লিটারপ্রতি নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা ৮৬ পয়সা; যা বতর্মানে বিক্রি হচ্ছে ১২৫ টাকা। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন- বিপিসি তার অধীনে থাকা কোম্পানিগুলোকে নতুন দামে তেল বিক্রি করতে বলেছে।

এর আগে, গত ২৬ সেপ্টেম্বর ডিলার বা এজেন্ট পর্যায়ে কমিশন নির্ধারণ করে গেজেট প্রকাশ করে জ্বালানি মন্ত্রণালয়। গেজেটে জ্বালানি তেলের মূল্য পুনর্নির্ধারণ/সমন্বয়ের (বৃদ্ধি/হাস) ক্ষেত্রে অবচয় এবং সব খরচসহ ডিলার/এজেন্টস্ কমিশন এবং ট্যাংকলরির ভাড়াসহ অকটেনে ৪ দশমিক ২৮ শতাংশ, পেট্রোলে ৪ দশমিক ৩৪ শতাংশ, কেরোসিনে ২ শতাংশ ও ডিজেলে ২ দশমিক ৮৫ শতাংশ কমিশন নির্ধারণ করে সরকার।

সর্বশেষ