Cvoice24.com

পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ডোনাল্ড লু

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:২০, ১৫ মে ২০২৪
পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ডোনাল্ড লু

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। বুধবার (১৫ মে) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক শুরু হয়।

এর আগে, সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড লু। বৈঠক শেষে সাবের হোসেন সাংবাদিকদের বলেন, দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়ন নিয়ে লুর সঙ্গে কথা হয়েছে। সম্পর্ক আরও গতিশীল ও উন্নত করার নিয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, অতীত নিয়ে কথা হয়নি। কথা হয়েছে ভবিষ্যৎ নিয়ে, দুদেশের সম্পর্ক কীভাবে জোরদার করা যায়। বৈঠকে জলবায়ু, টেকসই উন্নয়ন ও দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে কথা হলেও রাজনীতি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান সাবের হোসেন চৌধুরী।

এ সময় ডোনাল্ড লু সাংবাদিকদের বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষার বিভিন্ন খাতে এক হয়ে কাজ করবে দুই দেশ।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় (ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ড) একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট।

এর আগে, মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন ডোনাল্ড লু। বিমানবন্দরে লু’কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

এরপর বিকেলে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় লু’র সঙ্গে বৈঠক করেন ইংরেজি পত্রিকা ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। সেখানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, পরিবেশ ও জলবায়ুবিষয়ক অ্যাকটিভিস্ট সোহানুর রহমান ও মানবাধিকার কর্মী নুর খান লিটন।

এদিন সন্ধ্যায় গুলশানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর চিপ অফ স্টাফ ন্যাথানিয়াল হাফটসহ আরও তিন কর্মকর্তা।

সালমান এফ রহমান ছাড়াও নৈশভোজে অংশ নেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, তথ্যমন্ত্রী প্রতিমন্ত্রী আলী আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবাহান, ঢাকা স্কুল অব বিজনেসের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

সর্বশেষ

পাঠকপ্রিয়