Cvoice24.com

আজ শেখ রেহানার জন্মদিন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১১:৩৯, ১৩ সেপ্টেম্বর ২০২৩
আজ শেখ রেহানার জন্মদিন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহেনার আজ জন্মদিন আজ।  ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালো দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের অধিকাংশ সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

এরপর নানা উত্থান পতনের মধ্য দিয়ে শেখ হাসিনা তার বাবার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলার লক্ষ্যে বাংলাদেশের রাজনীতির নেতৃত্বে আসেন যা আমাদের জন্য ছিল পরম পাওয়া। সেই প্রিয় মানুষ ও নেত্রীকে সর্বদা সহযোগিতা ও সমর্থন করে যাচ্ছেন শেখ রেহানা। 

১৯৮১ সালে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাঁকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। দীর্ঘ ৬ বছরের নির্বাসিত জীবন শেষ করে ১৭ মে ১৯৮১ সালে তিনি নিজ দেশে ফিরে আসেন। ঐদিন ঐতিহাসিক দিন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয় অর্জনের পর ৭ জানুয়ারি ২০১৯ সালে চতুর্থবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। এর আগে তিনি তিনবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন । 

১৫ আগস্টের ভয়াবহতা শেখ রেহেনাকে যেমন দুর্বল করে তুলেছিল তেমনভাবে গড়ে তুলেছিল নতুন এক মানুষ হিসেবে। সবসময় বড় বোনের সাথে থেকে পরিবারের হত্যার বিচারের জন্য লড়াই করে গেছেন। ব্যক্তিগত জীবনে নিজেকে রাজনীতিতে না জড়ালেও বোনের রাজনৈতিক জীবনে তার অবদান অনস্বীকার্য। দেশের বিভিন্ন সংকটময় মুহূর্তে নিজের সবটা নিয়ে পাশে দাঁড়িয়েছেন এই মহান নারী।

সর্বশেষ

পাঠকপ্রিয়