‘কাপ্তাই হ্রদের মৎস্যসম্পদ বাড়াতে দূষণ-দখল রোধ করতে হবে’

রাঙামাটি প্রতিনিধি 

প্রকাশিত: ১৩:৪৪, ৪ মে ২০২৪
‘কাপ্তাই হ্রদের মৎস্যসম্পদ বাড়াতে দূষণ-দখল রোধ করতে হবে’

‘মাছ হবে দ্বিতীয় প্রধান, বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ’ এই স্লোগানে রাঙামাটির কাপ্তাই হ্রদে পোনা অবমুক্তকরণ ও জেলেদের মাঝে ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। শনিবার (৪ মে) সকালে কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্রের আয়োজনে বিএফডিসি’র মৎস্য অবতরণ ঘাটে এই কর্মসূচির উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান এমপি।

অনুষ্ঠানে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের(বিএফডিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, নৌ পুলিশ অতিরিক্ত আইজি মো. আবদুল আলীম মাহমুদ, মৎস্য অধিদপ্তর মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী।

অনুষ্ঠানে বক্তারা কাপ্তাই হ্রদে মৎস্যভাণ্ডার বৃদ্ধির লক্ষ্যে জেলে ও স্থানীয়দের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, হ্রদের মৎস্য সম্পদ বৃদ্ধির জন্য দূষণ ও দখল রোধ করতে হবে। এছাড়া মৎস্য আহরণ বন্ধকালীন কেউ যাতে অবৈধভাবে মাছ আহরণ করতে না পারে সেদিকেও নজর রাখতে হবে। কাপ্তাই হ্রদের আগের শ্রী ফিরিয়ে আনার জন্য প্রকল্প গ্রহণের আশ্বাস দেন বক্তারা।

আলোচনা সভা শেষে কাপ্তাই হ্রদের পোনা অবমুক্তের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়। একই সাথে হ্রদের ওপর নির্ভরশীল প্রায় ২৭ হাজার জেলের মাঝে ভিডিএফ কার্ডের মাধ্যমে খাদ্য কর্মসূচির উদ্বোধন করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়