Cvoice24.com

জলবায়ু পরিবর্তন রোধে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: চবি উপাচার্য 

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৩, ২১ মার্চ ২০২২
জলবায়ু পরিবর্তন রোধে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: চবি উপাচার্য 

বন পরিবেশের পরম বন্ধু। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সোমবার (২১ মার্চ) আন্তর্জাতিক বন দিবস উপলক্ষ্যে 'বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহার’ এ প্রতিপাদ্যে বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

এসময় উপাচার্য বলেন, 'বাড়ির আশেপাশে এবং পতিত জমিতে পরিকল্পিতভাবে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণে সকলকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনের ক্ষেত্রে একটি গাছ কাটতে হলে সেক্ষেত্রে তিনটি চারা রোপণ করতে হবে। সবুজ-সমৃদ্ধ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়তে বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে।'

এর আগে সকাল ১০টায় চবি শহীদ মিনার চত্বর থেকে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস.এম. মনিরুল হাসান, কলেজ পরিদর্শক প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. জরিন আখতার ও ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে চবি নতুন কলা ও মানববিদ্যা অনুষদ ভবন প্রাঙ্গণে উপাচার্য ও উপ-উপাচার্য দুটি নাগেশ্বর গাছের চারা রোপণ করেন। এরপর দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ জসীমউদ্দিন।

সিভয়েস/এএ

সর্বশেষ

পাঠকপ্রিয়