Cvoice24.com

যৌন হয়রানি, চবি শিক্ষকের বহিষ্কার দাবিতে ফের আন্দোলন

চবি প্রতিনিধি, সিভয়েস২৪

প্রকাশিত: ১৬:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪
যৌন হয়রানি, চবি শিক্ষকের বহিষ্কার দাবিতে ফের আন্দোলন

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনের স্থায়ী বহিষ্কারের দাবিতে আন্দোলন করেছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। রবিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ করেন তারা।

রসায়ন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাজিদ রহমান বলেন, ‘আমাদের দাবি বিশ্ববিদ্যালয় বাদী হয়ে শিক্ষকের বিরুদ্ধে মামলা করতে হবে এবং শিক্ষককে স্থায়ী বহিষ্কার করতে হবে। যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবিগুলো মেনে ঘোষণা না আসে, ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাব।

ওয়াশিমুল হক নামে আরেক শিক্ষার্থী বলেন, ‘শিক্ষকেরা আমাদের অভিভাবক তারা যদি আমাদের সঙ্গে এরকম খারাপ আচরণ করেন তাহলে এটা লজ্জাজনক। আমরা বলতে চাই, শুধুমাত্র আমাদের বান্ধবী না, এর আগেও অনেক শিক্ষার্থী এই শিক্ষকের দ্বারা নির্যাতিত হয়েছে। তাই আমরা চাই তাকে স্থায়ী বহিষ্কার করে তার বিরুদ্ধে মামলা করা হোক।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘আমরা তদন্ত কমিটি গঠন করেছি। কমিটির সদস্যরা এটা নিয়ে কাজ করছে। এমনকি শুক্রবার ও শনিবার শহরে চারুকলায় বসে দিনরাত মিটিং করেছে। আজকেও (রবিবার) তারা রসায়ন বিভাগে গেছে। তবে তদন্তের বিষয়টি বলতে চাই না। আমরা চাই অপরাধীর সর্বোচ্চ শাস্তি হোক।’

এর আগে, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ তুলেন এক ছাত্রী। অভিযোগে বলা হয়, থিসিস চলাকালীন সুপারভাইজার (অধ্যাপক) কর্তৃক যৌন হয়রানি ও নিপীড়নের শিকার হন তিনি। ল্যাবে একা কাজ করার সময় এবং কেমিকেল দেয়ার বাহানায় নিজ কক্ষে ডেকে দরজা আটকে তাকে ধর্ষণের চেষ্টা করেন ওই শিক্ষক। তবে অভিযোগটি সম্পূর্ণরূপে অস্বীকার করেছেন অধ্যাপক মাহবুবুল মতিন।

সর্বশেষ