Cvoice24.com

২৬ বছর পর চালু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চেস ক্লাব

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ১৫ মে ২০২৪
২৬ বছর পর চালু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চেস ক্লাব

১৯৯৩ সালে দাবাড়ুদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চেস ক্লাব নামে একটি সংগঠনের যাত্রা শুরু হয়। কয়েক বছর নানা কার্যক্রম চালিয়ে পরে নির্জীব হয়ে পড়ে সংগঠনটি। ২৬ বছর পর ফের সংগঠনটি নতুন যাত্রা শুরু করেছে। তানজিলা তুর নুর নামে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক শিক্ষার্থীর নেতৃত্বে নতুন উদ্যমে এগিয়ে যাচ্ছে সংগঠনটি।

গত ডিসেম্বর মাসে সংগঠনটির উপদেষ্টা কমিটি ও কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। ৫ মাসের মধ্যে সদস্য সংগ্রহের পাশাপাশি কাম অ্যান্ড প্লে, ওয়ার্কসপসহ বেশকিছু কার্যক্রম করে। প্রত্যেক কার্যক্রমেই তানজিলার নেতৃত্ব ছিল ছিল দেখার মতো। তাঁর নেতৃত্বে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একটি দাবা দল সিসিপিএ লীগে অংশ নেয়। টিম গঠন ও সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বও পালন করেন তিনি।

এ উদ্যেগের বিষয়ে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর বলেন, ‘তানজিলার মতো তরুণ-তরুণীরা এগিয়ে আসলে চট্টগ্রামের খেলার জগৎ আরো শক্তিশালী হবে।’

তানজিলার এ উদ্যোগকে বাংলাদেশ দাবা ফেরারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান জোনাল ৩.২ এর সভাপতি এবং সিজেকেএসের অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দীন শামীম সাধুবাদ জানিয়ে তাঁর মাধ্যমে ২০ বোর্ডগুটি উপহার দেন।
 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) আনিসুল আলমও এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পাশে থাকার আশ্বাস দেন।

১৯৯৩ সালের ন্যাশনাল দাবাড়ু ওমর খালেদ সুদূর অস্ট্রেলিয়া থেকে এ বিষয়ে জেনে ক্লাবের জন্য ৫টি দাবা ঘড়ি কেনার টাকা দেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়