Cvoice24.com

ঝাল বেড়েছে কাঁচা মরিচের

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৬, ২৪ মে ২০২৪
ঝাল বেড়েছে কাঁচা মরিচের

দীর্ঘদিন ধরেই বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় সবজির দাম এক সপ্তাহের ব্যবধানে কমতে শুরু করেছে। এতে ক্রেতাদের মনে সাময়িক স্বস্তি দিলেও শংকা ভর করছে ফের দাম বাড়ার। কারণ গত কয়েক বছর ধরে চলে আসা বাজারের নিত্য চালচিত্র এটাই প্রমাণ করে। আজ দু টাকা কমে তো কাল পাঁচ টাকা বেড়ে যায়। তবে কয়েকদিনের ব্যবধানে ৬০ থেকে ৮০ টাকা বেড়েছে কাঁচা মরিচের দাম। অন্যদিকে আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে উতপ্ত মসলা বাজার। তবে বাড়তে বাড়তে এক জায়গায় স্থিতিশীল পেঁয়াজ, তেল, ডালসহ নানা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। প্রায় অপরিবর্তিত মাছ-মাংসের দামও।
 
শুক্রবার (২৪ মে) চট্টগ্রাম নগরের রিয়াজউদ্দিন বাজার, চকবাজার, বহদ্দারহাট, কাজীর দেউড়ি, কর্ণফুলী কমপ্লেক্সসহ বিভিন্ন বাজার ঘুরে খোঁজ মিলেছে এমন চিত্রের।

সব বাজারে কেজি প্রতি আলু বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। অন্যান্য সবজির মধ্যে টমেটো ৪০ থেকে ৫০ টাকা, মুলা ৩৫-৪০ টাকা, গাজর ৬০-৭০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, শসা ৪০-৫০, তিতা করলা ৫০-৬০ টাকা, পেঁপে ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩০-৩৫ টাকা, ঢেঁড়স ৪০-৪৫ টাকা, পটল ৪০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে হঠাৎ ঝাল বেড়েছে কাঁচা মরিচের। ৬০ থেকে ৮০ টাকা বেড়েছে এ পণ্যটির দাম। গাজরের দামও বাড়তি। ৪০ টাকার এই সবজিটি বর্তমানে বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে।

নগরের বহদ্দারহাটে বাজার করতে আসা সাইদুর রহমান এক ক্রেতা বলেন, আজকে দাম একটু কম, ভাল লাগছে। কিন্তু কালকে যে আবার দাম বাড়বে না সেটা বলা যাচ্ছে না।

রিয়াজউদ্দিন বাজারে আসা ক্রেতা ওবায়দুর শিকদার বলেন, যে কোন পণ্যের দাম কমাটা আমাদের জন্য সুসংবাদের মতো। খাদ্যদ্রব্যের দাম কমলে সত্যিই আমাদের অনেকটা ভাল লাগে। তবে শংকায় থাকি কালকে আবার কত টাকা বাড়ছে। 

তবে সবজির দাম কমা প্রসঙ্গে বিক্রেতারা বলছেন, আগামী কয়েকদিনে আরও কমবে। মাঠে বর্ষাকালীন সবজির ফলন দিন দিন বাড়ছে। একই সঙ্গে সরবরাহও স্বাভাবিক রয়েছে।  

এদিকে, গত কয়েকদিন ধরে বেড়েছে কাঁচা মরিচের দাম। গেল সপ্তাহে  ১২০ টাকায় বিক্রি হওয়া পণ্যটির আজকের দাম ১৬০ থেকে ১৮০ টাকা। আদাও ৫ টাকা বেড়ে ২১৫ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বাড়তে বাড়তে এক জায়গায় গিয়ে স্থিতিশীল রয়েছে পেঁয়াজের দাম। কেজি প্রতি দেশি পেঁয়াজ ৬৮-৭৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০-৭৫টাকা এবং রসুন বিক্রি হচ্ছে ১৯০-২০০ টাকা কেজিতে।

অন্যদিকে কোরবানির ঈদকে ঘিরে উত্তাপ বেড়েছে মসলার বাজারে।  সপ্তাহের ব্যবধানে এলাচ, গোলমরিচ ও লবঙ্গসহ নানা মসলা পণ্যের দাম বেড়েছে ২০ থেকে দেশ টাকা পর্যন্ত। সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকায় খুচরা বিক্রি হচ্ছে এলাচ। এছাড়া দারুচিনি ৬০০, গোলমরিচ ১ হাজার, লবঙ্গ ২ হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ওদিকে প্রায় অপরিবর্তিত রয়েছে মাছ-মাংসের দাম। কেজি প্রতি ব্রয়লার মুরগি ২০০ থেকে ২১০টাকা, সোনালি ৩৪০ এবং দেশি মুরগি ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গরুর মাংস ৮০০ থেকে সাড়ে ৯শ এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১শ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। 

মাছের বাজারে আকার ভেদে রুই ২৬০ থেকে ৩৬০, কাতলা ৩২০ থেকে ৩৬০, মৃগেল ২০০-২৫০, আকার ভেদে পাঙ্গাস ১৮০-২০০, তেলাপিয়া ২০০-২২০, স্যালমন ফিশ ৪৫০, বাগদা চিংড়ি ৮০০, রূপচাঁদা জাত ও আকার ভেদে ৫৫০ থেকে ৬০০, পোয়া মাছ ২৫০, পাবদা ৩৫০ থেকে ৪০০, সুরমা ৩৫০ থেকে ৬৫০, টেংরা ৩৭০ এবং নারকেলি মাছ ২৫০, পোয়া মাছ ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়