মৃত্যুর সময় যে পরিমাণ সম্পদ রেখে গেলেন পেলে

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৮, ৩০ ডিসেম্বর ২০২২
মৃত্যুর সময় যে পরিমাণ সম্পদ রেখে গেলেন পেলে

প্রাণঘাতী ক্যান্সারের সাথে দীর্ঘ লড়াই শেষে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল কিংবদন্তি ফুটবলার পেলে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পেলে ছিলেন বিংশ শতাব্দীর বিখ্যাত ব্যক্তিদের মধ্যে অন্যতম। এছাড়াও ফুটবল বিশ্বে সেরা খেলোয়াড় হিসেবে পেলে-ম্যারাডোনা বিতর্কও কম হয়নি। একারণে স্বভাবতই এ ফুটবল লিজেন্ড সবসময় ছিলেন ফুটবল ভক্তদের আলোচনার কেন্দ্রবিন্দুতে। তাই স্বভাবতই প্রশ্ন জাগে, সদ্য মৃত্যুবরণ করা পেলের মোট সম্পদের পরিমাণ ঠিক কত হতে পারে! 

পেলে খেলোয়াড় অবস্থায় উপার্জনকৃত অর্থ থেকে বরং অবসরের পরেই বেশি অর্থ আয় করেছেন। সেলিব্রেটি নেট ওর্থের প্রতিবেদন মতে, মৃত্যুর সময় পেলের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১০০ মিলিয়ন ডলার। নিজের অর্থের ব্যাপারে পেলে বলেছিলেন, “বর্তমান ফুটবলারদের মতো ফুটবল খেলে আমি বড়লোক হইনি। আমি মূলত ফুটবল ক্যারিয়ার শেষে বিজ্ঞাপন করে টাকা কামিয়েছি। কিন্তু আমি কখনো ধর্ম, তামাক, রাজনীতি কিংবা এলকোহলের সাথে জড়িত কিছু থেকে অর্থ কামাই করিনি।”

ক্যারিয়ারের চূড়ান্ত মুহূর্তে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড ও ইন্টারমিলানের মত একাধিক ক্লাব অজস্র টাকা নিয়ে পেলেকে সই করানোর জন্য বসেছিল। কিন্তু ফুটবলার হিসেবে অর্থকে দূরে সরিয়ে ব্রাজিল ছেড়ে অন্য কোথাও খেলতে যাননি পেলে। দীর্ঘ ১৮ বছর সান্তোসেই খেলেছিলেন তিনি।  

অতঃপর শেষ বয়সে নিউ ইয়র্কের কসমস ক্লাবের হয়ে খেলেন পেলে। সেখানে তিনি প্রতি বছর ২.৮ মিলিয়ন ডলার বেতনে মোট তিন বছর খেলেন। ২০১৫ সালে প্রকাশিত ফোর্বসের প্রতিবেদন মতে, পেলে শুধু ২০১৫ সালেই প্রায় ১৫ মিলিয়ন ডলার আয় করেছিলেন। ঐ সময় অবসরপ্রাপ্ত সকল খেলোয়াড়দের মধ্যে মাত্র নয় জন খেলোয়াড় পেলের থেকে বেশি আয় করতে পেরেছিলেন।

পুমা, ফোক্সওয়াগেন, এমিরেটস এয়ারওয়েজের মত বিশ্বের নামীদামী সব কোম্পানির সাথে পেলের চুক্তি ছিল। যার ফলে এসব কোম্পানি থেকে বিজ্ঞাপন করে বিপুল পরিমাণ অর্থ আয় করতেন তিনি। এছাড়া যদিও সামান্য, তবুও ব্রাজিল সরকারের পক্ষ থেকে পেনশন পেতেন পেলে। ২০১৪ বিশ্বকাপের পর থেকে পেলে নিজ দেশের পক্ষ থেকে মাসিক ৫৬৭ ডলার পেনশন পেতেন। 

চার দশকেরও বেশি সময় আগে অর্থাৎ ১৯৭৭ সালে অবসর নেওয়ার পরেও পেলে আমৃত্যু সারা দুনিয়ায় সবচেয়ে পরিচিত ও সম্মানিত ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন। তিনি ক্লাব ও দেশের হয়ে মোট ১,৩৬৩টি ম্যাচ খেলে গোল করেছেন ১,২৮১টি, যা এখনো বিশ্ব রেকর্ড। সর্বশেষ ২০২১ সালের সেপ্টেম্বরে পেলেকে কোলনের টিউমারজনিত অস্ত্রোপচার করতে হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি। অবশেষে ফুটবল বিশ্বকে কাঁদিয়ে পেলে চলে গেলেন ফুটবলের আরেক কিংবদন্তি ম্যারাডোনার কাছে।

সূত্র: মার্কা

সর্বশেষ

পাঠকপ্রিয়