Cvoice24.com

চমেক হাসপাতালে নতুন প্রযুক্তিতে মিলবে নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ২৫ অক্টোবর ২০২৩
চমেক হাসপাতালে নতুন প্রযুক্তিতে মিলবে নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা

নিঃসন্তান দম্পতিদের আরও আধুনিক চিকিৎসা সেবার মাধ্যমে গর্ভধারণের সক্ষমতা বাড়ানো ও অপেক্ষাকৃত জটিল রোগীদের সন্তান ধারণ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ইনট্রা ইউটেরাইন ইনসামিনেশন বা আই.ইউ.আই প্রযুক্তি সংযোজন করা হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) আই.ইউ.আই পদ্ধতি কার্যক্রমের অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

প্রাথমিকভাবে আউটডোর সেবা, আলট্রাসনোগ্রাফি (TVS), স্যালাইন ইনফিউশন সনোগ্রাফি (SIS), ল্যাপারোস্ককপি, হিস্টারোস্কপি কার্যক্রম শুরু হয়। বন্ধ্যাত্ব রোগ বিশেষজ্ঞ ডা. তাসলিমা বেগমের তত্ত্বাবধানে এ পর্যন্ত ৪০১২ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। যেখানে ১৪৪ জন রোগী গর্ভবতী হয়েছেন।

হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আকতারের নেতৃত্বে আর্টিফিশিয়াল রিপ্রোডাক্টিভ টেকনোলজী (ART) বা আই.ভি.এফ এর পূর্ববর্তী ধাপ আই.ইউ.আই’র যাত্রা শুরু হলো। 

এসময় ডা. সাহেনা আকতার জানান, আরও বেশি সংখ্যক নিঃসন্তান মহিলা যাতে মা হওয়ার সৌভাগ্য লাভ করতে পারেন এবং অপেক্ষাকৃত জটিল রোগীদের সন্তান ধারণ সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে আমাদের এ প্রয়াস।

উল্লেখ্য, ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি থেকে নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে চমেক হাসপাতালের স্ত্রী ও প্রসূতি রোগ বিভাগের অধীনে রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলজি ও ইনফার্টিলিটি ইউনিটের কার্যক্রম শুরু হয়। 

অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, আই.ইউ.আই পদ্ধতি চালুর মাধ্যমে চমেক হাসপাতালে ইনর্ফাটিলিটি চিকিৎসার নতুন দ্বার উন্মোচন হয়েছে

সর্বশেষ

পাঠকপ্রিয়