Cvoice24.com

হজের খুতবা দেবেন সাবেক বিচারমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৫, ৬ জুলাই ২০২২
হজের খুতবা দেবেন সাবেক বিচারমন্ত্রী

ড. মোহাম্মদ বিন আবদুল করিম আল ঈসা

আরাফাতের ময়দানে পবিত্র হজের খুতবা দেবেন সৌদি আরবের সাবেক বিচারমন্ত্রী শায়খ ড. মোহাম্মদ বিন আবদুল করিম আল ঈসা। সৌদি আরবের স্থানীয় সময় আগামী ৯ জিলহজ (বাংলাদেশ সময় আগামী শুক্রবার) এ খুতবা দেবেন তিনি। একই সঙ্গে মসজিদে নামিরাতে নামাজেও ইমামতি করবেন।

মঙ্গলবার (৫ জুলাই) হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সি এ তথ্য নিশ্চিত করেছেন। 

এর আগে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এক রাজকীয় ফরমানে এ বছর হজের খুতবার জন্য তাকে নিযুক্ত করেন।

শায়খ ড. মোহাম্মদ বিন আব্দুল কারিম আল ঈসা উচ্চ উলামা পরিষদের সদস্য এবং রাবেতাতু আল-আলাম আল-ইসলামির সেক্রেটারি জেনারেল। তিনি সৌদি রাজনীতিক এবং দেশটির সাবেক বিচারমন্ত্রী। বর্তমানে তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক হেলাল অর্গানাইজেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এ বছরও হজের আরবি খুতবা বাংলাসহ ১৪ ভাষায় শোনা যাবে। হজের খুতবার বাংলা অনুবাদক হিসেবে মনোনীত হয়েছেন দুজন। তাঁরা হলেন— চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ শোয়াইব রশীদ ও তাঁর সহকারী খলিলুর রহমান।

মোহাম্মদ শোয়াইবের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায়। তিনি মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে হাদিসের ওপর পিএইচডি করছেন। এ ছাড়া তিনি ওই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব। খলিলুর রহমানও মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে আরবি ভাষা ও সাহিত্যে পিএইচডি করেছেন।

বাংলায় হজের খুতবা শোনা যাবে এ ওয়েবসাইটে https://manaratalharamain.gov.sa।

সম্পর্কিত বিষয়:

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়