চট্টগ্রামে বেসিসের আঞ্চলিক অফিস করতে চায় ‘টিম স্মার্ট’

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১২, ২ মে ২০২৪
চট্টগ্রামে বেসিসের আঞ্চলিক অফিস করতে চায় ‘টিম স্মার্ট’

চট্টগ্রামে আইসিটি ব্যবসায়ীদের সমস্যা সমাধানে দেশের তথ্য প্রযুক্তিখাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর আঞ্চলিক অফিস খুলতে চায় ‘টিম স্মার্ট’। একইসঙ্গে ভবিষ্যতে যেন চট্টগ্রাম থেকে এই সংগঠনে আরও নেতৃত্ব উঠে আসে; প্রয়োজনে গঠনতন্ত্রও পরিবর্তন করা হবে।

সংগঠনটির ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার (২ মে) দুপুরে চট্টগ্রাম নগরের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউর দ্য এক্সচেঞ্জ মিটিং রুমে এক পরিচিতি সভায় ‘টিম স্মার্ট’ প্যানেলের প্রার্থীরা এমন আশ্বাস দেন। সভায় বেসিসের চট্টগ্রামের সদস্যরাও উপস্থিত ছিলেন।

অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া ‘টিম স্মার্ট’ প্যানেলে একঝাঁক তরুণ প্রার্থী রয়েছেন।

সভায় মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, ‘এই নির্বাচনের জন্য আমরা বছর দুয়েক আগে থেকেই প্রস্তুতিগ্রহণ শুরু করেছিলাম। আমরা জানার চেষ্টা করেছি সদস্যরা কী চায় এবং আমাদের প্রয়োজনটা কোথায়। এই ভাবনাগুলোকে অ্যানালাইসিস করে আমরা ঠিক করেছি টিমটা কেমন হওয়া উচিত। এসব কথা মাথায় রেখেই আমরা টিম স্মার্ট সাজিয়েছি।’

তিনি আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য বেসিস হবে নিউক্লিয়াস। সে কারণে আমরা একটি স্মার্ট বেসিস গড়তে চাই৷ তাই আমাদের সদস্যদের কীভাবে বিভিন্ন সেক্টরে ভালোভাবে সাপোর্ট দেওয়া যায়; সেটা নিয়ে আমরা কাজ করতে চাই। বেসিসের ঢাকার বাইরে যারা আছে তাদেরকে নিয়ে রিজিওনাল চ্যাপ্টার করার পরিকল্পনা আমাদের আছে। সেখানে একজন চেয়ারম্যান থাকবে এবং অফিসও থাকবে।’

নির্বাচনে এই প্যানেল থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট। তিনি বলেন, ‘বেসিস পুরো বাংলাদেশের একটি সংগঠন। চট্টগ্রামে আমাদের প্রায় ৭০ জনের মতো সদস্য রয়েছেন। এর মধ্যে ভোটার রয়েছেন ৩৫ জন। গত ২৫ বছরে চট্টগ্রাম থেকে বিএসএস-এর পরিচালক পদে কেউ নির্বাচিত হয়নি। তবে এবার আমি নির্বাচন করছি। টিম স্মার্টের জন্য আপনাদের সহযোগিতা চাই। দোয়া চাই। সমর্থন চাই।’

এলিট বলেন, ‘যদি আমাদের প্যানেল নির্বাচিত হয় তবে আমরা সবাই মিলে চট্টগ্রামের যারা আইসিটি ব্যবসায়ী আছে; তাদের সমস্যার জন্য এখানে রিজিওনাল অফিস খুলবো। পাশাপাশি চট্টগ্রাম থেকে যেন ভবিষ্যতে এই সংগঠনে আরও নেতৃত্ব উঠে আসে; সেজন্য গঠনতন্ত্র পরিবর্তন করবো। এটা আমাদের চট্টগ্রামের আইসিটি ব্যবসায়ীদের কাছে আমার ওয়াদা।’

‘নগদ লিমিটেড বাংলাদেশে প্রথম ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেয়েছে। এ বছরের মাঝামাঝি সময়ে নগদ ডিজিটাল ব্যাংক লঞ্চ হতে পারে। ডিজিটাল ব্যাংকের গাইডলাইন অনুযায়ী জামানত ছাড়া লোন দিতে হবে। আর আমি যেহেতু নগদের নির্বাহী পরিচালক পদে আছি, এই সুযোগ-সুবিধা আমি আমার আইসিটি ব্যবসায়ীদের দিতে চাই। যাতে তারা এই সুযোগকে কাজে লাগিয়ে তাদের ব্যবসা আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে।’-বলেন নিয়াজ মোর্শেদ এলিট। 

‘টিম স্মার্ট’ প্যানেল থেকে আরও লড়ছেন কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) লিয়াকত হোসাইন, ইনুমেন্ট সলিউশন্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুল আল মামুন, লুজলি কাপল্ড টেকনোলজিসের (এলসিটি সল্যুশন সেন্টার) চিফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান প্রমি, অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান) এবং ক্রান্তি অ্যাসোসিয়েটস্ লিমিটেডের পরিচালক ও সিইও ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শাহরুখ ইসলাম।

ওই প্যানেল থেকে অ্যাসোসিয়েট পরিচালক প্রার্থী হলেন ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান, অ্যাফিলিয়েট পরিচালক প্রার্থী অ্যাডফিনিক্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা (সিইও) লুতফি চৌধুরী ও আন্তর্জাতিক পরিচালক পদে প্রার্থী দারাজ বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস রুশো।

উল্লেখ্য, আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সেদিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৮ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান এবং সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে তিন সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও রয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

সর্বশেষ

পাঠকপ্রিয়