Cvoice24.com

কমিটি ঘোষণা ছাড়াই শেষ হলো ছাত্রলীগের ৩০তম সম্মেলন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ৬ ডিসেম্বর ২০২২
কমিটি ঘোষণা ছাড়াই শেষ হলো ছাত্রলীগের ৩০তম সম্মেলন

দীর্ঘ সাড়ে চার বছর পর অনুষ্ঠিত ছাত্রলীগের ৩০তম সম্মেলন সমাপ্তি ঘোষণা করা হয়েছে নতুন কমিটি নির্বাচন ছাড়াই। আজ না হলেও আওয়ামী লীগের সম্মেলনের আগেই কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) ছাত্রলীগের প্রথম অধিবেশন শেষে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২৪ ডিসেম্বর অনুষ্ঠেয় আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই নতুন কমিটি পাবে ছাত্রলীগ।

ছাত্রলীগকে সুনামের ধারায় ফেরানোর আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘ছাত্রলীগের কর্মীরা খুব বড় গলায় বলেন, “আমি অমুক ভাইকে মেইনটেইন করি।” 

ভাইকে মেইনটেইন করতে হবে কেন? এটা কোনো কথা? ছাত্রলীগে এসব তো জীবনেও দেখিনি। কিসের মেইনটেইন? মেইনটেইন করবে বঙ্গবন্ধুর আদর্শ, শেখ হাসিনার সততা ও সাহস এবং সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ। শৃঙ্খলা মেইনটেইন করবে। ছাত্রলীগকে সুনামের ধারায় ফেরানোর আহ্বান জানাচ্ছি।’

ওবায়দুল কাদের বলেন, ‘বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দ্বিতীয় অধিবেশন বসবে। সেখানে প্রার্থীদের নাম প্রস্তাব ও সমর্থন হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ইউনিটেরও নাম প্রস্তাব ও সমর্থন করিয়ে নিতে হবে। এরপর ছাত্রলীগের অভিভাবক জননেত্রী শেখ হাসিনার কাছে তা জমা দেবেন। আশা করছি, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। এর আগেই ইনশা আল্লাহ ছাত্রলীগ নতুন কমিটি পাবে।’

ছাত্রলীগের দেওয়া তথ্য অনুযায়ী, গত ৩০ নভেম্বর ছাত্রলীগের ৩০তম সম্মেলনের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের ফরম সংগ্রহ এবং জমা দেওয়া শুরু হয়। যা ৩ ডিসেম্বর শেষ হয়েছে। সংগঠনের দুই শীর্ষ পদের জন্য ২৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র কিনেছেন। সভাপতি পদে ৯৬ জন ও সাধারণ সম্পাদক পদে ১৫৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দীর্ঘ সাড়ে চার বছর পর আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ছাত্রলীগের পুরুষ সদস্যরা একই রঙের টি-শার্ট ও ক্যাপ এবং নারী সদস্যরা একই রঙের শাড়ি পরে সম্মেলনে অংশ নেন। শুরুতে ছাত্রলীগের নেতা-কর্মীদের জন্য নির্মিত অভিন্ন প্ল্যাটফর্ম ‘বিএসএল কমিউনিটি’ অ্যাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাঁর সঙ্গে ছিলেন ছাত্রলীগের বিদায়ী সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

প্রসঙ্গত, ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১৮ সালের মে মাসে। ওই বছরের জুলাইয়ে ছাত্রলীগের সভাপতি পদে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানী দায়িত্ব পান। বিতর্কিত কর্মকাণ্ডের ফলে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। পরে এ পদে আসেন আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়