Cvoice24.com

‘জাতির অস্থিমজ্জার সাথে বঙ্গবন্ধু মিশে গেছে’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৭, ১৭ মার্চ ২০২৩
‘জাতির অস্থিমজ্জার সাথে বঙ্গবন্ধু মিশে গেছে’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠিত হতো না। বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ কোনদিনও স্বাধীন হতো না। বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা কখনো লাল সবুজের পতাকা দেখতাম না। বাঙালি জাতিকে স্বাধীন করার জন্য এবং জাতির অধিকার প্রতিষ্ঠার জন্য হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল।

শুক্রবার সকাল সাড়ে নয়টার সময় ফরেস্ট্রি সাইন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট চট্টগ্রামের মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিচালক এসএম গোলাম মাওলা এসব কথা বলেন।

তিনি বলেন, জীবনের শুরুতেই তিনি মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম শুরু করেছিলেন। নিঃসন্দেহে তিনি একজন মানবিক মানুষ। বঙ্গবন্ধুর সর্বোচ্চ মানবিকতার জন্য তিনি জাতির জনক হয়েছেন। এদেশের মানুষের হৃদয় থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা অত সহজ নয়। এই জাতির অস্থিমজ্জার সাথে বঙ্গবন্ধু মিশে গেছে। একটি শক্তি আমাদেরকে সঠিক ইতিহাস থেকে দূরে সরিয়ে রাখতে চায়। আমরা সঠিক ইতিহাস জানার জন্য বঙ্গবন্ধুকে জানতে হবে। সেজন্য এ প্রজন্মকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও  কারাগারের রোজনামচা পড়া প্রয়োজন।

প্রতিষ্ঠানের সিনিয়র ইন্সট্রাক্টর মোহাম্মদ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে  ও ফাহিম মোনতাসিরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র ইন্সট্রাক্টর সাইফুদ্দিন মোহাম্মদ ফরহাদ, ইন্সট্রাক্টর অমল কৃষ্ণ মন্ডল, মো. গোলাম মঈনউদ্দিন, খোঃ তাওসিফ জাওয়াদ, শিক্ষার্থী মো. সোহেল রানা, মো. সামিউল্লাহ সামি ও শেখ মোহাম্মদ মাহফুজ প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়