Cvoice24.com

বাড়িঘরে ঢুকে পড়ছে হ্রদের পানি, ফিশারি বাঁধে ভাঙ্গন

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩৪, ১৫ সেপ্টেম্বর ২০২৩
বাড়িঘরে ঢুকে পড়ছে হ্রদের পানি, ফিশারি বাঁধে ভাঙ্গন

বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে ভাঙ্গন দেখা দিয়েছে অন্যতম প্রধান সংযোগ সড়ক ফিশারি বাঁধ এলাকায়। এলাকার নিন্মাঞ্চলের বাড়িঘরে হ্রদের পানিতে সয়লাব হয়ে জনদুর্ভাগ বেড়েছে। লেকের উজান ও ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণ করতে ১৬টি গেটের ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে।  শুক্রবার সকাল ১০টা থেকে এই গেটগুলো খোলা হয়। ১৬টি গেইট দিয়ে ৯ হাজার কিউসেক পানি ছাড়ার কথা জানিয়েছেন কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্র।

বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের। তিনি বলেন, ‘সকাল ১০টা থেকে হ্রদের উজান ও ভাটির এলাকার বন্যা নিয়ন্ত্রণের জন্য কাপ্তাই বাঁধের ১৬ গেইটের ৬ ইঞ্চি করে খোলা হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে এছাড়াও বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতি সেকেন্ডে ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশণ করা হচ্ছে। পানি ও বৃষ্টি বৃদ্ধি পেতে থাকলে গেট খোলার পরিমাণ বাড়ানো হবে।

বর্তমানে কাপ্তাই হ্রদে পানি আছে ১০৭.৫৪ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানি ধারণক্ষমতা ১০৯ এমএসএলের (মিনস সী লেভেল)। কিন্তু দীর্ঘ সময় ধরে কাপ্তাই হ্রদ খনন না হওয়ায় পলি জমে হ্রদের তলদেশ ভরাট হয়ে যাওয়ায় অল্প পানিতেই হ্রদ পরিপূর্ণ হয়ে যায়।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের সূত্রে জানা যায়, প্রতিদিন কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে মোট ২০০-২০৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়েছে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়