হ্রদে ভাসলো বিজুর ফুল

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১১:১১, ১২ এপ্রিল ২০২৪
হ্রদে ভাসলো বিজুর ফুল

রাঙামাটিতে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসানোর মধ্য দিয়ে বাংলা নববর্ষ বরণের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

ফুল বিজু উপলক্ষে শুক্রবার সকালে সূর্যদয়ের সাথে সাথে নৃ-তাত্তিক জাতিগোষ্ঠির নানা বয়সী তরুণ তরুণী থেকে বৃদ্ধ সকলে বন থেকে ফুল সংগ্রহ করে পুরানো বছরের সকল গ্লানি কাটিয়ে নতুন বছরের শুভ কামনায় এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় গঙ্গা দেবীর উদ্দেশ্যে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে দেন।

পরে বাড়ি ফিরে ফুল ও নিমপাতা দিয়ে ঘর সাজানো হয় এবং বয়োবৃদ্ধদের পা ধুয়েদিয়ে নতুন কাপড় উপহার দেওয়া হয়।

বর্ষবরণের তিনদিনের মূল আনুষ্ঠানিকতার প্রথমদিন ফুল বিজু উপলক্ষে রাঙামাটি কেরানি পাহাড় এলাকায় কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসাতে হাজার হাজার নৃ-তাত্তিক জাতিগোষ্ঠির নানা বয়সী তরুণ তরুণী ও বয়োবৃদ্ধরা জরো হন। এছাড়াও শহরের গজনতলী, রাজবাড়ীঘাটসহ জেলার বিভিন্ন স্থানে এই ফুল ভাসানো হচ্ছে।

ফুলবিঝু উপলক্ষে শহরের গজনতলীতে ত্রিপুরাদের ঐতিহ্যবাসী ফুল ভাসানো, বয়োজ্যেষ্ঠদের স্নান ও বস্ত্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা পরিবেশনের আয়োজন করা হয়েছে।

ফুল ভাসাতে আসা তরুণী রিতা চাকমা বলেন, আমরা প্রতিবছর ফুল বিজুর সকালে গঙ্গাদেবী উদ্দেশ্যে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসায় পুরানো বছরের গ্লানি ও নতুন বছরের সুখ শান্তির আশায়। ফুল ভাসানো শেষে আমরা ফুল ও নিমপাতা দিয়ে ঘর সাজাই।

শনিবার মূল বিজু বা চৈত্রসংক্রান্তি পালন করা হবে এই দিন নানা প্রকারের সবজি দিয়ে বিশেষ তরকারি রান্না করে অতিথিদের আপায়ন করা হবে এবং রবিবার বাংলা নববর্ষ পালন করা হবে।

​​​

সর্বশেষ

পাঠকপ্রিয়