Cvoice24.com

ফিরেছেন মাহমুদউল্লাহ, বাদ সাইফউদ্দিন
চোটাক্রান্ত তাসকিনকে নিয়েই টাইগারদের বিশ্বকাপ দল ঘোষণা

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৭, ১৪ মে ২০২৪
চোটাক্রান্ত তাসকিনকে নিয়েই টাইগারদের বিশ্বকাপ দল ঘোষণা

অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। বিশ্বকাপে খেলা নিয়ে চোটাক্রান্ত তাসকিন আহমেদের শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত তাকেই শান্তর সহকারী হিসেবে রেখে দল ঘোষণা করেছেন টাইগারদের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

মঙ্গলবার (১৪ মে) দুপুর দেড়টার দিকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের কনফারেন্স হলে বাংলাদশ দল ঘোষণা করা হয়।

ঘোষিত দলে চমক বলতে কেবল মোহাম্মদ সাইফুদ্দিনের না থাকা। ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা হয়নি এই পেস বোলিং অলরাউন্ডারের। এমনকি স্ট্যান্ডবাই হিসেবেও জায়গা হয়নি বিপিএলে আলো ছড়িয়ে সদ্য জিম্বাবুয়ের বিপক্ষে দলে ফেরা পেস বোলিং অলরাউন্ডারের। জিম্বাবুয়ের বিপক্ষে উইকেট শিকার করলেও বেশ খরুচে ছিলেন সাইফুদ্দিন। ফলে নির্বাচকদের মনে করতে পারেননি তিনি। তবে তাসকিন ছাড়াও সাম্প্রতিক সময়ে অফফর্মে থাকা লিটন দাসের ওপরও আস্থা রেখেছে বোর্ড। 

বিশ্বকাপের জন্য ঘোষিত স্কোয়াডে ৩ ওপেনারসহ ৮ ব্যাটার রেখেছে গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বাধীন নির্বাচক বোর্ড। লিটন দাস, তানজিদ তামিম ও সৌম্য সরকার ছাড়াও বাকি ৫ ব্যাটার হলেন- নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী। এদের মধ্যে এবারই প্রথমবারের মতো টি–টোয়েন্টি বিশ্বকাপের দলে আছেন তানভীর ইসলাম, জাকের আলী, রিশাদ হোসেন, তানজিম হাসান ও তানজিদ হাসান। তবে ২০২১ সালের পর আবার টি–টোয়েন্টি বিশ্বকাপের দলে ফিরেছেন মাহমুদউল্লাহ।

অন্যদিকে, ৪ পেসার ও সাকিবসহ ৪ স্পিনার নিয়ে সাজানো হয়েছে বোলিং আক্রমণ।

এদিকে, সাইফুদ্দিনকে দলে না রাখা প্রসঙ্গে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে, প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফুদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফুদ্দিনকে রাখা হয়নি।’ 

তিনি আরও বলেন, ‘তানজিম সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফুদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমাদের ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

আগামী ২ জুন যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে। তবে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু হবে ৭ জুন। ‘গ্রুপ অব ডেথ’ খ্যাত ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

রিজার্ভ: আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ।

সর্বশেষ

পাঠকপ্রিয়