Cvoice24.com

টি-টোয়েন্টি বিশ্বকাপ
তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ১১ জুন ২০২৪
তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের

শেষ তিন ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ২০ রান। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের মাঠে তখনও ক্রিজে তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশের সমর্থকরা ধরেই নিয়েছিলেন টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো হারাতে চলেছে টাইগাররা। তবে আম্পায়ার্স কলে হৃদয় এলবিডব্লিউ হয়ে ফেরার পর ম্যাচের চিত্রনাট্যে আসে বদল। শেষ পর্যন্ত আর ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। প্রোটিয়াদের কাছে ৪ রানে হেরেছে টাইগাররা।

জয় পেতে শেষ ৬ বলে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান। বল হাতে মহারাজ। শুরুটা হয় লেগ সাইডে ওয়াইড দিয়ে। পরের বলে সিঙ্গেল। এরপর ফুলটস পেয়ে বোলারের মাথার ওপর দিয়ে মেরেছিলেন জাকের। তবে ২ রানের বেশি নিতে পারেনি বাংলাদেশ। এই বলে মাহমুদউল্লাহকে রান আউটের সুযোগ হাতছাড়া করে প্রোটিয়ারা।

তৃতীয় বলে ডাউন দ্য গ্রাউন্ডে গিয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ দিয়ে ফিরেছেন জাকের। এরপর রিশাদ স্লগ করতে গিয়ে বলের লাইন মিস করেছিলেন। উঠেছিল এলবিডব্লিউয়ের আবেদন। সাউথ আফ্রিকা রিভিউ নিলে দেখা যায় বলের ইমপ্যাক্ট ছিল বাইরে। হলে লেগ বাই থেকে এক রান পেয়ে যায় বাংলাদেশ। 

শেষ ২ বলে বাংলাদেশের দরকার ছিল ৬ রান। স্ট্রাইকে কুল ম্যান মাহমুদউল্লাহ। ফুলটস বল। কষে লাগালেন ব্যাট। তবে সীমানা ছাড়া করতে পারেননি। আউট মাহমুদউল্লাহ। সীমানার কাছাকাছি থেকে তালবন্দী করেন এইডেন মার্করাম। ফিরে আসার সময় মাহমুদউল্লাহর চোখে মুখে ছিল হতাশার ছাপ। 

তারপরও বেঁচে ছিল স্বপ্ন। শেষ বলে ছয় হলেই জয়। স্ট্রাইকে তাসকিন। ফুলটসও পেয়েছিলেন। তবে সেটাও কাজে লাগাতে পারেননি তিনি। ফলে ৪ রানে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

সোমবার (১০ জুন) বাজে ফর্মের কারণে এদিন সাউথ আফ্রিকার বিপক্ষে সুযোগ পাননি সৌম্য সরকার। তার পরিবর্তে  ইনিংসের শুরুটা করেছেন শান্ত। তবে বাংলাদেশের শুরুটাও অবশ্য ভালো ছিল না। টাইগারদের চাপ বাড়িয়ে দ্বিতীয় ওভারেই বিদায় নেন তানজিদ তামিম (৯)। 

এরপর দলীয় ২৯ রানে ফেরেন লিটন দাসও (৯)। বার্টম্যানকে দারুণ একটি ছক্কা মেরেছেন শুরু করেছিলেন টাইগার অধিনায়ক  নাজমুল হোসেন শান্ত। তবে এরপরই আবারও সিঙ্গেল নেওয়ার দিকে মনোযোগ দিয়েছেন তিনি। তবে দলীয় ৫০ রানে ফিরে যান শান্তরাও। দাঁড়াতে পারেননি সাকিব আল হাসান (৩)। আবারও হতাশ করেন তিনি। 

পরে তাওহীদ হৃদয়ের ৩৭ এবং শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদের ২০ রানে ভর করে জয়ের পথেই ছিল টাইগাররা। তবে শেষ ওভারে তারা ১১ রানের সমীকরণ মেলাতে পারেনি। থেমে গেছে ১০৯ রানে।

দক্ষিণ আফ্রিকার হয়ে মহারাজ সর্বোচ্চ ৩টি, রাবাদা ও এনরিখ নরকিয়া ২টি করে উইকেট শিকার করেছেন। 

এর আগে টস জিতে ব্যাট করতে নামা প্রোটিয়াদের দুর্দান্ত বোলিংয়ে ৬ উইকেট হারিয়ে মাত্র ১১৩ রানের বেশি তুলতে দেয়নি তানজিম হাসান সাকিব-তাসকিন আহমেদরা। ২৩ রানে ৪ উইকেট হারানো প্রোটিয়াদের টেনে তোলেন হেনরিখ ক্লাসেন (৪৬) আর ডেভিড মিলার (২৯)। পঞ্চম উইকেটে ৭৯ রান যোগ না হলে অবস্থা আরও খারাপ হতো দলটির। 

তানজিম সাকিব ৪ ওভারে ১৮ রান খরচায় নেন ৩টি উইকেট। তাসকিন সমান ওভারে ১৯ রানে নেন ২টি। রিশাদ হোসেন ৪ ওভারে ৩২ রানে নেন একটি উইকেট।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। সাউথ আফ্রিকাকে হারালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট প্রায় নিশ্চিত ছিল শান্তর দলের। সেই সম্ভাবনাও জাগিয়েছিল হৃদয়রা। তবে শেষ পর্যন্ত ৪ রানের সমীকরণ মেলাতে না পারায় হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের।

সর্বশেষ

পাঠকপ্রিয়