Cvoice24.com

টেকনাফে চবি শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৫, ১৫ মার্চ ২০২৩
টেকনাফে চবি শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

টেকনাফে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের উপর হামলার ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা। 

বুধবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বর এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় ৪ দফা দাবি জানান তারা। 

দাবিগুলো হলো— ঘটনার সঙ্গে জড়িত জাহাজের স্টাফ সন্ত্রাস বাহিনীকে আগামী ২৪ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে, বে-ক্রুজ ইন্টারন্যাশনাল জাহাজের লাইসেন্স আজীবনের জন্য বাতিল করতে হবে, বে-ক্রুজ ইন্টারন্যাশনাল জাহাজ কর্তৃপক্ষের মিথ্যা ও বানোয়াট স্টেটমেন্ট প্রত্যাহার পূর্বক লিখিত মুসলেকা দিয়ে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে ও জাহাজ কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষক ও শিক্ষার্থীদের জানমালের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তার যথাযথ ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

হামলার শিকার হওয়া অর্থনীতি বিভাগের প্রভাষক মোহাম্মদ আফতাব হোসেন বলেন, আমরা সেখানে কোনো প্রকার ঝামেলা করতে যাইনি। আমরা বেড়াতে গিয়েছিলাম। ঝামেলা তৈরি হওয়ার পরও আমরা চাচ্ছিলাম যে ঠান্ডা মাথায় সমঝোতার মাধ্যমে সমাধান করার জন্য। কিন্তু তারা কোনো কথাতে কর্ণপাত করেনি। এক পর্যায়ে আমাদের উপর পর পর দুইবার অতর্কিত হামলা করা হয়। এটা শুধুমাত্র আমাদের উপর হামলা নয়। মূলত দেশের স্বাধীনতা যে মূল্যবোধ তার উপরে হামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, ঘটনার সময় উপস্থিত পুলিশ ও প্রশাসনের যে নিরব ভূমিকা ছিল তা আসলেই আমাকে শঙ্কিত করেছে। তারা কেন এমন আচরণ করেছে তা আমার বোধগম্য হচ্ছে না। এসময় তিনি বে ক্রুজ-১ জাহাজের সকল স্টাফকে গ্রেপ্তারের পাশাপাশি ওই জাহাজের সব ধরনের লাইসেন্স বন্ধ করার দাবি জানান।

অধ্যাপক ড. আবুল হোসাইন বলেন, আজকে আমরা বিভাগের অভ্যন্তরীণ কমিটির মিটিংয়ে দুইটা সিদ্ধান্ত নিয়েছি। একটি হল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করা ও আরেকটি হল হামলার শিকার শিক্ষার্থীদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা। আসলে যতই ক্ষতিপূরণ দেয়া হোক না কেন, ছাত্রছাত্রীদের হৃদয়ে যে ক্ষত সৃষ্টি হয়েছে তা কোনোভাবে পূরণ করার মতো নয়। 

তিনি আরও বলেন, আমরা এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেছি। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ঘটনার ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন।

মানবন্ধনে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মোসাদ্দেকের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আলাউদ্দিন মজুমদার, প্রফেসর ড. সাইফুল ইসলাম, প্রফেসর ড. তারিকুল হাসান চৌধুরী, প্রফেসর ড. এ. এইচ. এম. সেলিমুল্লাহ, সহযোগী অধ্যাপক মল্লিকা রায়, সহকারী অধ্যাপক ফজলে রাব্বি চৌধুরী, প্রভাষক খালেদা বেগম মাইফুল ও ফাতেমা আক্তার হিরামনি।

উল্লেখ্য, মঙ্গলবার (১৪ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে সেন্টমার্টিন দ্বীপ থেকে টেকনাফে ফেরার পথে দুই দফা হামলার শিকার হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা। এসময় বেধড়ক পেটানোর অভিযোগ উঠেছে বেক্রুজ-১ জাহাজের স্টাফদের বিরুদ্ধে। এতে অন্তত শিক্ষক ও ছাত্রীসহ ১০ জন আহত হয়েছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়