ঘুষ দিলে মেলে বিদ্যুৎ সংযোগ— দুদকের অভিযান

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৫, ১৬ জুন ২০২২
ঘুষ দিলে মেলে বিদ্যুৎ সংযোগ— দুদকের অভিযান

দুপুরে পিডিবির কার্যালয়ে দুর্নীতি দমন কমিশনের অভিযান

নতুন সংযোগ পেতে সকল নিয়মকানুন মেনে বিদ্যুৎ বিতরণ বিভাগ (পিডিবি) চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম জোনে আবেদন করে রহিম মিয়া (ছদ্মনাম)। কিন্তু আবেদনের বছর পার হলেও নানান নিয়মকানুন আর ‘আইন’ দেখিয়ে ঘুরানো হয় তাকে। যদিও তার ছয় মাস পর অন্য ব্যক্তি আবেদন করলে অল্প সময়ের মধ্যেই সংযোগ পৌঁছে যায় তার বাড়িতে। মূলত- নতুন সংযোগ পাওয়ার আবেদনের সঙ্গে চাহিদা মতো অর্থ দিতে পারলেই কোন ধরনের নিয়মের তোয়াক্কা না করেই নতুন সংযোগ পাওয়া যায় বিদ্যুৎ বিভাগের। 

এমন বিস্তর অভিযোগ ছিল এম এ আজিজ স্টেডিয়াম অফিসের বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী কেনোয়ার হোসেনের বিরুদ্ধে। আর এমন অভিযোগের প্রেক্ষিতে পিডিবির কার্যালয়টিতে অভিযান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়- চট্টগ্রাম ১ এর সহকারী পরিচালক মো. এনামুল হকের নেতৃত্বে চার সদস্যের একটি টিম অভিযান পরিচালনা করেন। এসময় তারা বিদ্যুৎ সংযোগের তারিখ পর্যন্ত সময়ক্ষেপণ ও সিরিয়াল অতিক্রম করে বিদ্যুতের সংযোগ প্রদান করার বিষয়ে প্রমাণ পান। 

দুদক সূত্রে জানা যায়, দুদকের হটলাইন নম্বর ১০৬ এ অভিযোগ পাওয়ার পর অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পিডিবির নির্বাহী প্রকৌশলী মো. কেনোয়ার হোসেনকে এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পাশাপাশি বেশ কিছু কাগজপত্র সংগ্রহ করেন দুদক কর্মকর্তারা। 

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক কর্মকর্তা বলেন, বিদ্যুতের জন্য আবেদনকারীর আবেদনের তারিখ হতে বিদ্যুৎ সংযোগের তারিখ পর্যন্ত সময়ক্ষেপণ ও সিরিয়াল অতিক্রম করে বিদ্যুতের সংযোগ প্রদান করেছেন মর্মে প্রাথমিকভাবে পরিলক্ষিত হয়েছে। সংগ্রহকৃত কাগজপত্র পর্যালোচনা করে প্রয়োজনীয় গ্রহণের সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করা হবে। এছাড়াও অফিসের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ব্যবস্থা গ্রহণে পরামর্শ প্রদান করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী মো. কেনোয়ার হোসেন বলেন, কে বা কারা দুদকের কাছে মিথ্যা অভিযোগ দাখিল করেছে। দুদকের কর্মকর্তারা এসে এসব বিষয়ে জানতে চেয়েছেন। তাদেরকেও আমরা সহযোগিতা করেছি। তবে যে অভিযোগ আনা হয়েছে, তা সঠিক নয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়