হৃদয়-রিয়াদের দৃঢ়তায় ৬ উইকেটে জয়

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১০:০৪, ৬ মে ২০২৪
হৃদয়-রিয়াদের দৃঢ়তায় ৬ উইকেটে জয়

মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহিদ হৃদয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশ। রবিবার (৫ মে) জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়ে টাইগাররা। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গেলো নাজমুল হাসান শান্তর দল।

চট্টগ্রাম নগরের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সফরকারী জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালে তারা ব্রায়ান বেনেট ও জনাথন ক্যাম্পবেলের ব্যাটে ভর করে ১৩৮ রানের সংগ্রহ দাঁড় করায়। জবাবে ১৮ ওভার ৩ বলে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। 

১৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হন লিটন দাস। অন্যদিকে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তানজিদ তামিম। এরপর বৃষ্টি নামলে কিছু সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামার পর আবারও খেলা শুরু হয়। দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে বিদায় নেন তানজিদ তামিম। ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 

শান্তকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়ার পথে দলীয় ৬১ ও ৬২ রানে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। শান্ত ১৫ বলে ১৬ ও লিটন ২৫ বলে ২৩ রান করে ফিরে আসেন। আবার বৃষ্টি নামে। বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির পর খেলা শুরু হলে জাকের আলী অনিক ও তাওহিদ হৃদয় মিলে চাপ সামালে ৩১ রানের জুটি গড়েন। 

তবে দলীয় ৯৩ রানে সাজঘরে ফিরতে হয় জাকেরকে। এরপর ব্যাট হাতে নামেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনের আগ্রাসী ব্যাটিংয়ে ৯ বল হাতে থাকতেই জয় নিশ্চিত হয় বাংলাদেশের। রিয়াদ ১৬ বলে ২৬ ও হৃদয় ২৫ বলে ৩৭ রানে হার না মানা ইনিংস খেলেন।  

এর আগে ব্যাট করতে নামা সফরকারী জিম্বাবুয়ের দুই ওপেনার জয়লর্ড গাম্বি ও তাদিয়ানশে মারুমানি হাত খুলে মারতে দেয়নি টাইগার বোলাররা। ইনিংসের চতুর্থ ওভারের শেষ বলে ২ রান করে সাজঘরে ফেরেন মারুমানি। আরেক ওপেনার গাম্বিও সুবিধা করতে পারেননি। তার ব্যাট থেকে এসেছে ৩০ বলে ১৭ রান। সফল হতে দেননি ক্রেইগ আরভিনকে। এই অভিজ্ঞ ব্যাটারের ব্যাট থেকে এসেছে ১৬ বলে ১৩ রান। 

দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটার সিকান্দার রাজা করেছেন ৮ বলে ৩ রান। উইকেটে এসে ডাক মারেন ক্লাইভ মানদান্দে। তার বিদায়ে ৪২ রানে ৫ ব্যাটারকে হারিয়ে খাদে সফরকারীরা। 

তবে ষষ্ঠ উইকেট জুটিতে দলকে খাদ থেকে টেনে তুলেন জোনাথন ক্যাম্পবেল ও ব্রায়ান বেনেট। দুজনে মিলে ৭৩ রানের জুটি গড়লে ১৩৮ রানে পুঁজি পায় তারা। ক্যাম্পবেল ২৪ বলে ৪৫ আর বেনেট অপরাজিত থেকেছেন ২৯ বলে ৫৪ রান করে।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন। অন্যদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও শেখ মেহেদি পান একটি করে উইকেট।  

সর্বশেষ

পাঠকপ্রিয়