Cvoice24.com

লালদিয়া চরে উচ্ছেদের সময় পেছালো বন্দর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৯, ২৪ ফেব্রুয়ারি ২০২১
লালদিয়া চরে উচ্ছেদের সময় পেছালো বন্দর

লালদিয়া চরের উচ্ছেদ অভিযান নিয়ে দৌঁড়ঝাপ শুরু করেছে চট্টগ্রাম বন্দর কর্তপক্ষ। এ উচ্ছেদের বিপরীতে অবস্থান নেয় লালদিয়া চরে ঠাঁই নেয়া বাসিন্দারা। আগামীকাল (২৫ ফেব্রুয়ারি) লালদিয়া চরে উচ্ছেদ অভিযান চালানোর কথা থাকলেও শেষ পর্যন্ত তা স্থগিত করেছে বন্দর কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহকারী ভূমি ব্যবস্থাপক শিহাব উদ্দীন বলেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) লালদিয়া চরে উচ্ছেদ অভিযানের পরিকল্পনা থাকলেও বর্তমানে আমরা তা স্থগিত করেছি। পুলিশের অনুরোধে নির্ধারিত সময়ে এ উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়েছে। এখন আমরা সবার সাথে আলাপ-আলোচনা করে পহেলা মার্চের দিকে উচ্ছেদ অভিযান পরিচালনার করার কথা ভাবছি।’

প্রসঙ্গত, ১৯৭২ সালে বিমান ঘাঁটি সম্প্রসারণের কাজের কারণে এ এলাকা ছেড়ে লালদিয়ার চরে বসতি স্থাপন করে স্থানীয়রা। তাদের স্থায়ী বন্দোবস্তের কথা থাকলেও তা পায়নি লালদিয়া চরে ঠাঁই নেয়া বাসিন্দারা। তাদের পক্ষে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের একটি রিট আবেদন করে। কিন্তু এর বিপরীতে উচ্চ আদালতের নির্দেশে পতেঙ্গায় কর্ণফুলী লালদিয়ার চরের অবৈধ স্থাপনা উচ্ছেদে শিগগির অভিযান পরিচালনা করার উদ্যেগ নেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ইতিমধ্যে ওই এলাকায় ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

সিভয়েস/এসবি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়