৯ দশক ধরে দীপ্তমান কাগতিয়া মাদরাসা

প্রকাশিত: ১০:৩৩, ১৩ মে ২০১৮
৯ দশক ধরে দীপ্তমান কাগতিয়া মাদরাসা

ছবি: সিভয়েস

প্রায় ৯ দশক ধরে কুরআন-সুন্নাহ্ জ্যোতি ছড়াচ্ছে কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসা। ১৯৩২ সালে এক যুগশ্রেষ্ঠ আলিমে দ্বীন, অলিয়ে কামিল আল্লামা শাহছুফি ছৈয়্যদ মুহাম্মদ রুহুল আমিন (রাহঃ) এর হাত ধরে এ মাদরাসার সূচনা হয় এবং হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহু’র নূরানী হাতে এর পূর্ণতা লাভ করে। 

এ মাদরাসার শিক্ষার্থীরা ইউরোপ, আমেরিকা, কানাডা, লন্ডন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে, স্বাধীন বাংলার প্রতিনিধিত্ব করছে। আজ কাগোতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসার প্রাক্তণ ছাত্র পূনর্মিলনী ২০১৮ এর প্রধান অতিথির বক্তব্যে মাদরাসার সুযোগ্য অধ্যক্ষ কাগোতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল (দঃ) হযরতুলহাজ্ব আল্লামা শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী এ কথা বলেন। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন সহ-সভাপতি, চবি’র মাইক্রোবায়োলজি বিভাগের সাবেক চেয়্যারম্যান প্রফেসর মুহাম্মদ আবুল মনছুর এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফী, আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকী, কাগোতিয়া মাদরাসার প্রাক্তণ শিক্ষার্থী চবি’র যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ও সহযোগি অধ্যাপক প্রফেসর ড. মোরশেদুল ইসলাম, মাষ্টার মুহাম্মদ মোস্তফা নজরুল ইসলাম। 

মিলাদ ও কিয়াম শেষে প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহ্র ঐক্য, সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং কাগোতিয়া দরবারের প্রতিষ্ঠাতা গাউছুল আজমের ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন। 

সিভয়েস/এফআই/এমআইএম

90

সর্বশেষ

পাঠকপ্রিয়