Cvoice24.com

রাঙামাটিতে জমিসহ ঘর পেল আরও ৬৮০ গৃহহীন পরিবার

রাঙামাটি প্রতিনিধি 

প্রকাশিত: ১৫:১০, ১১ জুন ২০২৪
রাঙামাটিতে জমিসহ ঘর পেল আরও ৬৮০ গৃহহীন পরিবার

সবার জন্য আবাসন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ড্রিম প্রজেক্ট আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় রাঙামাটিতে জমিসহ বিনামূল্যে ঘর পেয়েছে আরও ৬৮০ ভূমি ও গৃহহীন পরিবার। মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে দেওয়া এসব ঘর বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আসন্ন ঈদুল আজহার আগে শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ঘর পেল অসহায় এসব পরিবার। 

রাঙামাটির ৬৮০ ভূমি ও গৃহহীন পরিবারের মধ্যে কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়নের ৩৯ পরিবার পেয়েছে পাহাড়ের ঐতিহ্যবাহী মাচাংঘর। 

এই মাচাং ঘর তৈরি করা হয়েছে বাঁশের বেড়া ও কাঠ দিয়ে। এই ঘরের বৈশিষ্ট্য হচ্ছে ঘরের নিচে কয়েকফুট ফাঁকা রাখা হয়, যেখানে গৃহপালিত হাঁস মুরগি ও গবাদি পশু লালন পালন করা হয়।  আবার এই ঘর মাটি থেকে উঁচুতে হওয়ায় বন্যজীব জন্তু আক্রমণ করতে পারে না এবং পাহাড় কেটে সমান করতে হয় না। ঐতিহ্যগত ভাবে পাহাড়ের মানুষ এই মাচাং ঘর ব্যবহার করে আসছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, রাঙামাটিতে মোট ভূমিহীনের সংখ্যা ৩০৯০ পরিবার। এর মধ্যে পাঁচটি ধাপে মোট ২২৫২ পরিবারকে ঘর প্রদান করা হয়েছে। পঞ্চম পর্যায়ের ২য় ধাপে আরো ৬৮০ পরিবারকে ঘরের চাবি হস্তান্তরের পর ভূমিহীন রয়েছে জেলায় ৯৬টি পরিবার।

প্রধানমন্ত্রী উদ্বোধনের পর রাঙামাটির সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত আসমা উপকার ভোগীদের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়