Cvoice24.com

হালদায় ভেসে উঠলো ৪০তম মৃত ডলফিন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৩, ৩ নভেম্বর ২০২২
হালদায় ভেসে উঠলো ৪০তম মৃত ডলফিন

হালদায় এ নিয়ে ৪০টি মৃত ডলফিন ভেসে উঠলো।

চট্টগ্রামের হালদা নদীতে আবারও মরে ভেসে উঠেছে বিপন্ন প্রজাতির আরও একটি ডলফিন। দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় এ নিয়ে ৪০টি মৃত ডলফিন ভেসে উঠলো। এগুলোর বেশির ভাগের গায়েই আঘাতের চিহ্ন ছিল।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) দক্ষিণ বাড়ীঘোনা উত্তর মসজিদের পাশ থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয়। হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। 

ড. মনজুরুল কিবরিয়া জানান, দৈর্ঘ্য ৪ ফুট ৮ ইঞ্চি ও প্রস্থ ১ ফুট ১ ইঞ্চি ডলফিনটির ওজন ২৫ কেজি ৩০০ গ্রাম। ডলফিন শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ডলফিনটি থেকে প্রচুর দুর্গন্ধ ছড়াচ্ছে, তাই ধারণা করা যাচ্ছে কয়েকদিন আগে মারা গেছে এবং ভাটায় তা হালদার পাড়ে ভেসে উঠে। নৌ পুলিশ এবং আইডিএফের সহায়তায় ডলফিনটি উদ্ধার করা হয়।

এদিকে, চট্টগ্রামের রাউজান উপজেলার ছত্তার খালের মুখ থেকে হাটহাজারী উপজেলার মদুনাঘাট পর্যন্ত নদীর প্রায় ১০ কিলোমিটার এলাকা ডলফিনের মূল বিচরণক্ষেত্র। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তথ্য অনুযায়ী— হালদায় যে ডলফিন দেখা যায়, তা স্থানীয়ভাবে উতোম বা শুশুক নামে পরিচিত। মিঠাপানির স্তন্যপায়ী এই প্রাণী গেঞ্জেস বা গাঙ্গেয় ডলফিন। সাধারণত দূষণমুক্ত পরিষ্কার পানিতে এটি বিচরণ করে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত অতি বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন। সংস্থাটির মতে— বিশ্বের বিভিন্ন নদীতে এ জাতীয় ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। হালদা রিসার্চ ল্যাবরেটরির এক জরিপে দেখা গেছে, হালদায় ডলফিন ছিল ১৭০টি। যান্ত্রিক নৌযান ও বালুবাহী ড্রেজারের ডুবে থাকা যান্ত্রিক পাখার আঘাতে গত পাঁচ বছরে ৪০টি ডলফিন মারা গেছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়