Cvoice24.com

হালদার খালে মিললো ১২০ কেজি ওজনের মৃত ডলফিন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫২, ১৪ জুলাই ২০২২
হালদার খালে মিললো ১২০ কেজি ওজনের মৃত ডলফিন

ছবি: সংগৃহীত

দেশের অন্যতম মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে ভাসমান একটি বিশাল আকারের মৃত ডলফিন ভেসে ওঠে। এর আগে এতো বড় মৃত ডলফিন দেখা যায়নি নদীতে। মৃত ডলফিনটির শরীরে পচন ধরেছে তাই মৃত্যুর কারণ জানা সম্ভব হয়নি। এটি হালদা নদী থেকে উদ্ধার করা ৩৬তম মৃত ডলফিন। 

বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরের দিকে রাউজান পৌরসভার ২নং ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকার বুড়িসর্তা খালে মৃত ডলফিনটি ভেসে থাকতে দেখা যায়। পঁচে গিয়ে দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় এখনো পর্যন্ত ডলফিনটি উদ্ধার করা সম্ভব হয়নি। এখনও মৃত অবস্থায় ভাসছে নদীতে। 

এই নিয়ে হালদায় এই পর্যন্ত ডলফিন মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩৬টি। এর আগে, গত ১১ জুন আরও একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল। মৃত এ ডলফিনটি লম্বায় প্রায় ৯ ফুট এবং প্রায় ১২০ কেজি ওজনের। মৃত উদ্ধার হওয়া অধিকাংশ ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন পাওয়ার কথা জানিয়েছেন গবেষকেরা।

এ বিষয়ে নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া সিভয়েসকে বলেন, ‘স্থানীয়দের মাধ্যমে দুপুরের দিকে বিশাল আকারের একটি মৃত ডলফিন ভেসে থাকার খবর পাই। ডলফিনটি পঁচে যাওয়ায় কি কারণে তার মৃত্যু হয়েছে তা নির্ধারণ করা সম্ভব হয়নি। আর এ কারণে বিশাল আকারের এ ডলফিনের ময়নাতদন্ত করা যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘পঁচে যাওয়ার কারণে ডলফিনের নাড়িভুঁড়ি তার মুখ দিয়েই বের হয়ে গেছে। আমরা উপজেলা প্রশাসনকে জানিয়েছে তারা উদ্ধার করে ডলফিনটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করবেন।’

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে ৩৬টি ডলফিনের মৃত্যুর ঘটনা ঘটে।

সর্বশেষ

পাঠকপ্রিয়