তিনবার তৃতীয়
এবার চ্যাম্পিয়ন হতে চান খাগড়াছড়ির সৃজন

মিনহাজ মুহী ও রবিউল রবি, সিভয়েস২৪

প্রকাশিত: ১২:১৮, ২৫ এপ্রিল ২০২৪
এবার চ্যাম্পিয়ন হতে চান খাগড়াছড়ির সৃজন

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলায় অংশ নিয়েছেন এ পর্যন্ত তিনবার। তিনবারই তৃতীয় স্থান অধিকার করেছেন সৃজন চাকমা। যদিও তিনি পার্বত্য জেলার চ্যাম্পিয়ন হিসেবেই অধিক পরিচিত। তবে এবারের ১১৫ তম বলীখেলার আসরে চ্যাম্পিয়ন হবেন—এমনটাই প্রত্যাশা তার। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে নগরের লালদীঘিতে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির অস্থায়ী কার্যালয়ে তার সাথে কথা হয়।

সৃজন চাকমার (৩৭) বাড়ি খাগড়াছড়ি জেলার খবংপড়িয়া গ্রামে। 

সৃজন চাকমা সিভয়েস২৪-কে বলেন, ‘আমি গত তিনবার বলীখেলায় অংশ নিয়েছি। তিনবারই তৃতীয় স্থান অধিকার করেছি। তবে এবার আশা করছি আমি চ্যাম্পিয়ন হতে পারবো। এবারও এই ঐতিহাসিক খেলায় নিজের নাম লেখিয়ে জিততে এসেছি।

এই প্রতিযোগির পাড়ার ছোট ভাই সমর বিজয় সিভয়েস২৪-কে বলেন, ‘আমাদের দাদা খাগড়াছড়ি-রাঙামাটিতে বলীখেলায় চ্যাম্পিয়ন। দাদাকে সাথে নিয়ে সকাল ৮টায় রওয়ানা দিয়েছি খাগড়াবাড়ি থেকে। মাত্র এসে পৌঁছলাম। এবার অবশ্যই দাদা চ্যাম্পিয়ন হবে।’

এদিকে, এবারের ১১৫ তম আসরের আয়োজন সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কমিটি। প্রস্তত করা হয়েছে বালুর তৈরি রিং (মঞ্চ)।

এনইচটি স্পোর্টস কমপ্লেক্সের পৃষ্ঠপোষকতায় প্রতিযোগিতায় অংশ নিতে ইতোমধ্যে সারা দেশ থেকে আসা দেড় শতাধিক বলী রেজিস্ট্রেশন করেছেন। রেজিস্ট্রেশন চলবে আজ দুপুর পর্যন্ত। 

ঐতিহ্যবাহী আবদুল জব্বার স্মৃতি বলীখেলা ও বৈশাখী মেলা আয়োজক কমিটির সহসভাপতি চৌধুরী ফরিদ জানান, এবার ৩টার পরিবর্তে বিকাল ৪টায় খেলা শুরু করা হবে। প্রতিযোগিতায় অংশ নিতে যারা দূর-দূরান্ত থেকে এসেছেন তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বলীখেলা শেষ হওয়ার পর আনুষ্ঠানিকভাবে ট্রেনিং কোর্স চালু করা হবে।

এবারের জব্বারের বলীখেলায় প্রধান অতিথি থাকবেন রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। উদ্বোধক থাকবেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি থাকবেন এবারের বলীখেলার স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি স্পোর্টস কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর।

উল্লেখ্য, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে, ১৯০৯ সালে চট্টগ্রামের বকশীর হাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলীখেলা। এরপর, ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ চট্টগ্রাম শহরের লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হয়েছে জব্বারের বলীখেলা।

করোনা মহামারীর কারণে ২০২০-২০২১ সালে বলীখেলার আয়োজন করা সম্ভব হয়নি। পরের বছর ২০২২ সাল থেকে আবার নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে জব্বারের বলীখেলা। এ বছর জব্বারের বলীখেলার ১১৫তম আসর বসছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়