বিএসটিআইয়ের নকল লোগো লাগিয়ে পণ্য বাজারজাতকরণ, গ্রেপ্তার ১ 

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ১০ মে ২০২৪
বিএসটিআইয়ের নকল লোগো লাগিয়ে পণ্য বাজারজাতকরণ, গ্রেপ্তার ১ 

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার চন্দ্রাখিল বড়ুয়াপাড়ায় জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই’র তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন।

শুক্রবার (১০ মে) দুপুর ১টা থেকে বিকেল ৫টা ২০ মিনিট পর্যন্ত ‘হাজী এজাহার সোপ এন্ড সন্স’ সাবান কারখানায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

অভিযানে বিএসটিআইয়ের সিএম লাইসেন্স না নিয়ে পণ্যের মোড়কে স্ট্যান্ডার্ড মার্ক ব্যবহার করে পণ্যের বাজারজাতকরণ, উৎপাদন ও বিপণনের অপরাধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইস্টিটিউশন আইন, ২০১৮ বিধি মোতাবেক কারখানা বন্ধ এবং কারখানার মালিক আমান উল্লাহকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান এবং নগদ ১ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ০৭ দিনে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এসময় কারখানার পাশ্ববর্তী একটি গোডাউন থেকে ১২০০ বস্তা সাবানসহ বিপুল পরিমান খোলা সাবান, সাবানের খালি মোড়ক, প্যাকেটিং মেশিনসহ ৩৫০টি ক্যামিকেলের ড্রাম জব্দ করা হয়। অভিযানে মোট ২৭,৬০০ কেজি বল সাবান জব্দ করা হয় যার আনুমানিক মূল্য ৩৩ লাখ টাকা।

অভিযানে জেলা এনএসআই ও বিএসটিআই কার্যালয়ের প্রতিনিধি এবং ভূজপুর থানা পুলিশ উপস্থিত ছিল।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, প্রতিষ্ঠানটি বিএসটিআইয়ের ভুয়া রেজিস্ট্রেশন নম্বর ও স্ট্যান্ডার্ড মার্ক ব্যবহার করে দীর্ঘদিন যাবত পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এলাকায় এসব পণ্য বাজারজাত করে আসছিল। কারখানাটি বন্ধের পাশাপাশি জব্দকরা মালামাল ভুজপুরের ইউপি চেয়ারম্যান এবং বিএসটিআইয়ের জিম্মায় ভূজপুর থানা পুলিশকে জব্দকৃত মালামালের নিরাপত্তা প্রদানের লিখিত আদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এছাড়াও কারখানা হতে বিভিন্ন রকমের ১২টি বল সাবান সিলগালা করে বিএসটিআই প্রতিনিধি সংগ্রহ করেন এবং পরীক্ষাগারে সাবানের মান যাচাই-বাছাই শেষে বিএসটিআই, মহাপরিচালকের নির্দেশে এ বন্ধ কারখানা ও গোডাউন এবং জব্দকৃত মালামালের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে বিএসটিআই, প্রতিনিধি সূত্রে জানা যায়। 

বর্তমানে কারখানা ও কারখানা পাশ্ববর্তী গোডাউনে তালাবদ্ধ করে চাবি ভূজপুর থানা পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

‘হাজী এজাহার সোপ এন্ড সন্স’ সাবান কারখানার বর্জ্য পার্শ্ববর্তী কৃষিজমি ও পুকুরের পানিতে মিশে পরিবেশের ও জীববৈচিত্র্যের ক্ষতিসহ কৃষি জমির ঊর্বরতা হ্রাস করছে বলেও জানান ভ্রাম্যমাণ আদালত।

সর্বশেষ

পাঠকপ্রিয়