আলীনগরের স্বঘোষিত রাজা ইয়াসিন গ্রেপ্তার

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ১৬:২৩, ১৮ জুলাই ২০২২
আলীনগরের স্বঘোষিত রাজা ইয়াসিন গ্রেপ্তার

মো. ইয়াসিন

সরকারি অফিসারদের গাড়ি বহর থেকে নামিয়ে ইউপি সদস্যকে মারধরের ঘটনায় গ্রেপ্তার হলেন আলীনগরের সেই স্বঘোষিত রাজা মো. ইয়াসিন।

সোমবার (১৮ জুলাই) দুপুর ১টার দিকে চট্টগ্রাম নগরের কোতোয়ালী থেকে ডিবি পুলিশের সহায়তায় সীতাকুণ্ড থানার ইন্সপেক্টরের নেতৃত্বে পুলিশের একটি দল তাকে গ্রেপ্তার করে। ইন্সপেক্টর তদন্ত সুমন বণিক সাংবাদিকদের ইয়াসিনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন।

গত ১৫ জুলাই শুক্রবার স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের উপ পরিচালক বদিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মাসুদ কামাল, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন, রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) মং মারমা ও সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম ও সলিমপুর ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন আজিজ আলীনগর পরিদর্শনে যান। পরিদর্শন শেষে ফেরার পথে চেয়ারম্যানের গাড়ি থেকে নামিয়ে স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আরিফকে বেধড়ক মারধর করে ইয়াসিন বাহিনীর সন্ত্রাসীরা। এ সময় সবার সামনে মেম্বার আরিফের বুকে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে মারধর করে তারা। এ ঘটনায় আরিফ মেম্বারের ছোট ভাই আবদুল আলীম বাদী হয়ে ইয়াসিন, ফারুকসহ ৬ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন।

সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে জনপ্রতিনিধিকে মারার ঘটনা হতবাক করে দেশবাসীকে। এই ঘটনার পর আলোচনায় আসে মোহাম্মদ ইয়াসিন। 

স্থানীয় সূত্রে জানা গেছে ইয়াসিনের বাবা নোয়াখালীর সুবর্ণচরের বাসিন্দা শামসুল হক ছিলেন একজন সিএনজি চালক। কয়েকবছর আগে ছোট ভাই ফারুককে নিয়ে জীবিকার সন্ধানে চট্টগ্রামের সীতাকুণ্ডে আসেন। ইয়াসিন নিজেও প্রথমে কিছুদিন সিএনজি অটোরিক্সা চালান। এরপর আমিন জুট মিল নামের একটি প্রতিষ্ঠানে চাকরি করেন এরপর চট্টগ্রাম এসে প্রথমে একটি ভাড়াঘরে বসবাস করেন কিছুদিন। এর কিছুদিন পর সীতাকুণ্ডের  সলিমপুর ইউনিয়নের জঙ্গল সলিমপুরের পাহাড়ি এলাকার একটি ভাড়া ঘরে বসবাস শুরু করে দুই ভাই। প্রথমে নোয়াখালীর চিহ্নিত কিছু সন্ত্রাসী ও দাগী আসামিদের এনে আশ্রয় দেন সেখানে। পরবর্তীতে পার্শ্ববর্তী দুর্গম পাহাড়ের একটি অংশ কেটে বিক্রি শুরু করে তারা। এতেই কোটিপতি বনে যায় দুই ভাই। পাহাড়ের বিশাল একটা অংশের নাম দেন আলীনগর। নিজেদের রাজা ঘোষণা করেন দুই ভাই। আলীনগরকে বিচ্ছিন্ন করে নেন বাংলাদেশ থেকে। বহিরাগতদের প্রবেশ নিষেধ করেন। এমনকি ভিতর থেকেও কেউ বাইরে যেতে হলে তাদের অনুমতি নিতে হয়।

জানা যায় কিছুদিন আগে সরকারিভাবে হওয়া জনশুমারী ও গৃহ গণনার সময়ও সরকারি লোকদের প্রথমে এরা আলীনগরে প্রবেশে বাধা দেয়। পরবর্তীতে সার্বক্ষণিক নিজেদের লোকের পাহারায় ভিতরে প্রবেশের অনুমতি দেয়। কিন্তু শর্ত দিয়ে দেয় গণনাকারী মহিলা হতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়