সাগর উত্তাল, কক্সবাজারে দেখা নেই সূর্যের

কক্সবাজার প্রতিনিধি 

প্রকাশিত: ১১:৫৯, ২৪ অক্টোবর ২০২২
সাগর উত্তাল, কক্সবাজারে দেখা নেই সূর্যের

কক্সবাজার সমুদ্র সৈকত

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’র প্রভাবে কক্সবাজারে গুমোট পরিবেশ বিরাজ করছে। ক্ষণে ক্ষণে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। রাত থেকে এই পরিবেশ বিরাজ করলেও সকাল থেকে এর মাত্রা বেড়ে যাওয়ায় সমুদ্রে পানির উচ্চতা বেড়েছে। কূ্লে আঁচড়ে পড়ছে বিশাল উচ্চতার ঢেউ। এর ফলে কক্সবাজার সমুদ্র সৈকতে পানিতে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

আবহাওয়ার সর্বশেষ বু্লেটিনে বলা হয়েছে, মংলা সমুদ্র বন্দরকে ৭নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। 

কক্সবাজার আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ আবদুল হামিদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’র প্রভাবে কক্সবাজার সমুদ্র উপকূ্লের পানির উচ্চতা বেড়েছে। মঙ্গলবার নাগাদ এই ঘূর্ণিঝড় কক্সবাজারে আঘাত হানতে পারে। 

কক্সবাজার সমুদ্র সৈকতের সী- সেইফ লাইফ গার্ডের ইনচার্জ ওসমান গণি জানান, সকাল থেকে সমুদ্র সৈকতে আঁচড়ে পড়ছে পাঁচ থেকে সাত ফুট উচ্চতার বিশালাকার ঢেউ। তাই পানিতে নামতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

এদিকে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন।  ইতোমধ্যে সকল সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিলসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেছে জেলা প্রশাসন। প্রতিটি উপজেলায় খোলা হয়েছে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম। ৫৭৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে পাঁচ লক্ষাধিক লোকের ধারণক্ষমতা রয়েছে। এছাড়া ১০ লাখ টাকা, ২৯৮ মেট্টিক টন চাল, ২০০ বান্ডিল ঢেউটিন এবং ১৮০ প্যাকেট শুকনা খাবার মজুদ রাখা হয়েছে। 
ঝুঁকিপূর্ণ মুহূর্তে উপকূলের লোকজনকে সরিয়ে নিতে পর্যাপ্ত ব্যবস্থা হাতে রাখা হয়েছে। প্রয়োজনীয় উদ্ধার কাজের জন্য স্থানীয়ভাবে যানবাহন ও স্পিডবোট প্রস্তুত রাখতে হবে। প্রস্তুত রাখা হয়েছে ৮৬০০ স্বেচ্ছাসেবক, ১০৮ টি মেডিকেল টিম, সার্বক্ষণিক মোবাইল টিম আগে থেকেই প্রস্তুত রয়েছে। 

অন্যদিকে সেন্টমার্টিনসহ অন্যান্য নৌরুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, ঘূর্ণিঝড়ের আশঙ্কা বাড়ায় প্রতিটি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সার্বক্ষনিক সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে। জরুরি মুহূর্তে তাৎক্ষণিক প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা রাখা হয়েছে৷

সর্বশেষ

পাঠকপ্রিয়