Cvoice24.com

ট্রেজারি বন্ডে বিনিয়োগ সহজ করল বাংলাদেশ ব্যাংক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১
ট্রেজারি বন্ডে বিনিয়োগ সহজ করল বাংলাদেশ ব্যাংক

সরকারি সিকিউরিটিজ ও বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে অভিন্ন আবেদন প্রক্রিয়া এবং আবেদনের সময় সংযুক্ত করা ডকুমেন্টেসের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে দেশি-বিদেশি ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা একই ধরনের ফরম পূরণ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বিপি (বিজনেস পার্টনার) আইডি খুলতে পারবেন। 

আবেদনের জন্য কী কী নথিপত্র জমা দিতে হবে তাও নির্দিষ্ট করে দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনার ফলে প্রাইমারি ও সেকেন্ডারি মার্কেটে ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ বাড়বে বলে আশা করছেন সংস্থাটির কর্মকর্তারা।

সম্প্রতি এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যক্তি গ্রাহকরা ব্যাংকের হিসাব বিবরণী, জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি, ছবি, কর শনাক্তকরণ নম্বর, নমিনির ছবি ও পরিচয়পত্র জমা দিয়ে বিপি আইডি খুলতে পারবেন।

অনিবাসী বাংলাদেশিদের ক্ষেত্রে বিদেশি মুদ্রা বা স্থানীয় মুদ্রায় পরিচালিত ব্যাংক হিসাবের বিবরণীসহ অন্যান্য তথ্য দিতে হবে এবং প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইনকরপোরেশন সনদ ও নিবন্ধিত ঠিকানাসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে বিপি আইডি খোলার আবেদন করা যাবে বলে নির্দেশনায় বলা হয়।

নির্দেশনায় আরও বলা হয়, উল্লেখিত নথিপত্রসহ আবেদনপত্রগুলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে জমা রাখতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনের সময় সেগুলো প্রদর্শন করতে বাধ্য থাকবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। শুধুমাত্র আবেদনের সফ্ট কপি কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠাতে হবে।

এই নির্দেশনার ফলে প্রাইমারি ও সেকেন্ডারি মার্কেটে ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ বাড়বে বলে আশা করছেন সংস্থাটির কর্মকর্তারা। তারা বলছেন, পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে যেমন বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট থাকতে হয়, তেমনি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগের ক্ষেত্রেও বিপি আইডি বাধ্যতামূলক। এতদিন একেক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান একেক পদ্ধতি অনুসরণ করে গ্রাহকদের বিপি আইডি খুলে আসছিল। এতে প্রতিষ্ঠানভেদে ভিন্ন ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হতে হচ্ছিল গ্রাহকদের। এবার এই ভোগান্তি দূর হবে বলে আশা করছেন তারা।

সর্বশেষ

পাঠকপ্রিয়