আন্দোলন থেকে সরে এলেন চুয়েট শিক্ষার্থীরা

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ২৬ এপ্রিল ২০২৪
আন্দোলন থেকে সরে এলেন চুয়েট শিক্ষার্থীরা

প্রশাসনের আশ্বাসের পর আন্দোলন স্থগিত করেছেন চুয়েটের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় উপাচার্য ও উপ-উপাচার্যের সঙ্গে বৈঠক শেষে রাত সাড়ে ১১টার দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এরপর শুরু হয় চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল। কর্মসূচি স্থগিত করার পর শিক্ষার্থীরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন। 

রাতে চুয়েট প্রশাসনের পক্ষ থেকে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এক বিবৃতিতে বলেন, একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণার ব্যাপারটি পুনর্বিবেচনা করার জন্য শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হবে। ততক্ষণ পর্যন্ত হলগুলোতে থাকতে পারবেন শিক্ষার্থীরা। তবে বন্ধ থাকবে একাডেমিক কার্যক্রম।

এর আগে, বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে শিক্ষার্থীদের আন্দোলনের জেরে অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিকাল ৫টার মধ্যে ছাত্র ও শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হলত্যাগের নির্দেশ দেওয়া হয়।

তবে বিশ্ববিদ্যালয়ে এমন সিদ্ধান্ত প্রত্যাখান করে হল না ছাড়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। প্রতিবাদে তারা শাহ আমানত পরিবহনের আটকে রাখা একটি বাসে আগুন ধরিয়ে দেয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন।

প্রসঙ্গত, সোমবার (২২ এপ্রিল) বিকালে কাপ্তাই সড়কে শাহ আমানত পরিবহনের একটি বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত ও এক জন আহত হন। ঘটনার প্রতিবাদে ও ১০ দফা দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

সর্বশেষ

পাঠকপ্রিয়