উপজেলা নির্বাচনে প্রার্থী
সারাদেশে ৭৩ জনকে বহিষ্কার করল বিএনপি

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৭, ২৬ এপ্রিল ২০২৪
সারাদেশে ৭৩ জনকে বহিষ্কার করল বিএনপি

দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় সারাদেশের ৭৩ নেতা-কর্মীকে সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করেছে বিএনপি। এদের মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদপ্রার্থী, ২৪ জন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এবং ২১ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন।

শুক্রবার (২৬ এপ্রিল) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পৃথক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে আপনাকে নির্দেশক্রমে বহিষ্কার করা হলো। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

বহিষ্কারের মধ্যে চট্টগ্রাম বিভাগ থেকে রয়েছেন বান্দরবান জেলা মহিলা দলের সিনিয়র যুগ্ম সম্পাদক, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোসা. শিরীন আক্তার, ভাইস চেয়ারম্যান প্রার্থী বান্দরবানের আলীকদম উপজেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক মো. রিটন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কক্সবাজারের মহেশখালী উপজেলা মহিলা দলের সভাপতি মোসা. জাহানারা জাহাঙ্গীর, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও মহেশখালী উপজেলা যুবদলের সভাপতি জাহাদুল হুদা।

ঢাকা বিভাগ থেকে আছেন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও মানিকগঞ্জের সিংগাইর উপজেলা মহিলা দলের সভাপতি আফরোজা রহমান লিপি, চেয়ারম্যান প্রার্থী ও হরিরামপুর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক জাহিদুর রহমান তুষার, চেয়ারম্যান প্রার্থী ও সিংগাইর উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি তোফাজ্জল হোসেন তোফাজ, চেয়ারম্যান প্রার্থী ও হরিরামপুর উপজেলা বিএনপির সদস্য মোশারফ হোসেন মুসা, গাজীপুর সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও জেলা বিএনপির সহসভাপতি এজাদুর রহমান মিলন।

কুমিল্লা বিভাগ থেকে রয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী ও স্বেচ্ছাসেবক দলের সহপ্রশিক্ষণবিষয়ক সম্পাদক সাজ্জাদ মোর্শেদ, চেয়ারম্যান প্রার্থী ও নাসিরনগর উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ওমরাহ খান, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও  ব্রাহ্মণবাড়িয়া জেলা জিয়া পরিষদের সাধারণ সম্পাদক শামীম ইস্কান্দার, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক হানিফ আহমেদ সবুজ, চেয়ারম্যান প্রার্থী ও কুমিল্লার লাঙ্গলকোট উপজেলা বিএনপির সদস্য মাজহারুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কুমিল্লা উত্তর জেলা মহিলা দলের সহ-নারী অধিকারবিষয়ক সম্পাদক হালিমা আক্তার শিমু,  মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কুমিল্লা উত্তর জেলা মহিলা দলের সহ-সাধারণ সম্পাদক দিলারা শিরীন, চেয়ারম্যান প্রার্থী ও কুমিল্লার মেঘনা উপজেলা বিএনপির আহ্বায়ক রমিজ উদ্দীন লন্ডনী।

সিলেট বিভাগ থেকে রয়েছেন সিলেটের বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও যুক্তরাজ্য বিএনপি সহ-সাংগঠনিক সম্পাদক সেবুল মিয়া, চেয়ারম্যান প্রার্থী ও  বিশ্বনাথ উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক গৌউছ খান, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও সুনামগঞ্জের  দিরাই উপজেলা বিএনপির মহিলাবিষয়ক সম্পাদক ছবি চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও মৌলভীবাজারের বড়লেখা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রাহেলা বেগম হাসনা, চেয়ারম্যান প্রার্থী ও দিরাই উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাপ মিয়া, চেয়ারম্যান প্রার্থী ও সুনামগঞ্জের শাল্লা উপজেলা বিএনপির সভাপতি গণেন্দ্র চন্দ্র দাস, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও বিশ্বনাথ উপজেলা বিএনপির মহিলাবিষয়ক সম্পাদক স্বপ্না শাহীন বেগম, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও বিশ্বনাথ উপজেলার খাজানজি ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল রব সরকার, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও বিশ্বনাথ উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক কাউছার খান।

ফরিদপুর সাংগঠনিক বিভাগ থেকে বহিষ্কারের তালিকায় আছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা কৃষক দলের সদস্যসচিব জানে আলম, চেয়ারম্যান প্রার্থী ও চরভদ্রাসন উপজেলা বিএনপির প্রাথমিক সদস্য ফারুক মৃধা, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ফরিদপুর জেলা কৃষক দলের যুগ্ম আহ্বায়ক শাহিদ আল-ফারুক, চেয়ারম্যান প্রার্থী ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাবেক সদস্য এ কে এম নাজমুল হাসান, চেয়ারম্যান প্রার্থী ও ফরিদপুর সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি রউফ উন-নবী, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও রাজবাড়ী জেলা মহিলা দলের সহসভাপতি শারমিন আক্তার টুকটুকি।

রাজশাহী বিভাগ থেকে রয়েছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি কায়সার আহমেদ, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ভোলাহাট উপজেলা বিএনপির সদস্য মো. কামাল উদ্দীন সদস্য, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ভোলাহাট উপজেলা মহিলা দলের নেত্রী মোসা. রেশমাতুল আরস রেখা, উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোহা. আনোয়ারুল ইসলাম, চেয়ারম্যান প্রার্থী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সদস্য বাবর আলী বিশ্বাস, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও চাঁপাইনবাবগঞ্জের কালাই উপজেলার মাত্রা ইউনিয়ন বিএনপির আহ্বায়ক আতাউর রহমান খসরু, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও চাঁপাইনবাবগঞ্জের ক্ষেতলাল উপজেলা মহিলা দলের সভাপতি শামীমা আক্তার (বেদেনা), উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও নাটোর উপজেলা বিএনপির সহসভাপতি ইমতিয়াজ আহমেদ হীরা, উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও নাটোরের নলডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আফজাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও নলডাঙ্গা উপজেলা মহিলা দলের সভাপতি মোসা. মহুয়া পারভিন।

খুলনা বিভাগ থেকে আছেন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও মেহেরপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোসা. রোমানা আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কুষ্টিয়া কুষ্টিয়া জেলা মহিলা দলের সহসভাপতি ইশরাত জাহান পুনম, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও বাগেরহাটের রামপাল উপজেলা বিএনপির সদস্য মেহেদী হাসান মিন্টু।

রংপুর বিভাগ থেকে আছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি সরোয়ার হোসেন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ঘোড়াঘাট উপজেলা যুবদলের যুববিষয়ক সম্পাদক মো. সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও  হাকিমপুর উপজেলা বিএনপির সহসভাপতি মোসা. পারুল নাহার, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও  বিরামপুর পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও বিরামপুর উপজেলা মহিলা দলের সাধারণ সম্পাদক মোসা. উম্মে কুলসুম বানু।

এ বিভাগ থেকে আরও আছেন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা মহিলা দলের সাবেক সভাপতি মোসা. লতিফা আক্তার, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও হাতিবান্ধা উপজেলা মহিলা দলের আহ্বায়ক মোসা. মাকতুফা ওয়াসিম বেলী, চেয়ারম্যান প্রার্থী ও কুড়িগ্রামের রৌমারী উপজেলা বিএনপির সহসভাপতি ইমান আলী, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও রৌমারী উপজেলা বিএনপির সদস্য সেকেন্দার আলী চাঙ্গা, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও রৌমারী উপজেলা মহিলা দলের সহসভাপতি মোসা. তাজমিন নাহার (শাপলা), ভাইস চেয়ারম্যান প্রার্থী ও রংপুরের পীরগাছা উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শাহ মো. ফরহাদ হোসেন অনু।

ময়মনসিংহ বিভাগ থেকে আছেন উপজেলা চেয়ারম্যান ও ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা ছাত্রদলের সাবেক নেতা এবিএম কাজল সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহ উত্তর জেলা মহিলা দলের সহ-কুটির শিল্পবিষয়ক সম্পাদক মোসা. সুমি বেগম, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহ উত্তর জেলা মহিলা দলের সহসভাপতি মোসা. মনোয়ারা বেগম, চেয়ারম্যান প্রার্থী ও হালুয়াঘাট উপজেলা বিএনপির সদস্য হাসনাত তারেক, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম খান, চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি শামসুর রশিদ মজনু, চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহের ফুলপুর পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ইমরান হাসান পল্লব, ভাইস চেয়ারম্যান পদে প্রার্থিতা প্রত্যাহারকারী ও কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক কামাল উদ্দীন, চেয়ারম্যান প্রার্থী ও কিশোরগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা বিএনপির সদস্য নাজমুল আলম, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহ উত্তর জেলা ছাত্রদলের সাবেক সদস্য  ফরিদ আল-রাজি, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা যুবদলের সদস্য হুমায়ুন কবির।

ময়মনসিংহ বিভাগের আরও রয়েছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও শেরপুরের শ্রীবর্দী উপজেলার কাকিলাকুড়া ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এ বি এম সাইফুল মালেক, চেয়ারম্যান প্রার্থী ও শ্রীবর্দী শহর বিএনপির ১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাদশা, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও শ্রীবর্দী উপজেলার গোসাইপুর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি সাদমান সৌমিক মুন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও শ্রীবর্দী উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জোবায়দুল ইসলাম রাজন, চেয়ারম্যান প্রার্থী ও শেরপুরের ঝিনাইগাতী উপজেলা বিএনপির সদস্য মো. আমিনুল ইসলাম বাদশা, ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ঝিনাইগাতী উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মেহেদী হাসান মামুন।

বরিশাল বিভাগ থেকে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও পিরোজপুরের জিয়ানগর (ইন্দুরকানী নতুন নাম) উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফায়জুল কবির তালুকদার।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়