ঘূর্ণিঝড় সিত্রাং/
কমে গেছে কনটেইনার ডেলিভারি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৯, ২৫ অক্টোবর ২০২২
কমে গেছে কনটেইনার ডেলিভারি

চট্টগ্রাম বন্দর। ছবি- সিভয়েস

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’এ স্বাভাবিক কার্যক্রমে ফিরলেও পণ্য ডেলিভারি কমে গেছে চট্টগ্রাম বন্দরে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে আমদানিকারকেরা ডেলিভারি না নেওয়ায় কনটেইনার ডেলিভারি কম হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দরে কনটেইনার ডেলিভারি এবং হ্যান্ডলিংয়ে আগের দিন সকাল ৮টা থেকে পরবর্তী দিন সকাল ৮টা পর্যন্ত সময় হিসাব ধরে দিন নির্ধারণ করা হয়। চট্টগ্রাম বন্দর থেকে দৈনিক ২ থেকে আড়াই হাজার কনটেইনার ডেলিভারি হয়। এরমধ্যে গত ২৩ অক্টোবর ২ হাজার ২০১ টিইইউএস কনটেইনার ডেলিভারি হয়। তবে গতকাল ঘূর্ণিঝড়ের দিন মাত্র ১ হজার ৭৯৪ এবং আজ তা কমে মাত্র ১ হাজার ৩০১ টিইইউএস কনটেইনার ডেলিভারি হয়েছে। বর্তমানে চট্টগ্রাম বন্দরে ৫৩ হাজার ৫১৮ টিইইউএস কনটেইনার রাখার ধারণক্ষমতার মধ্যে বিভিন্ন ইয়ার্ডে রয়েছে ৩৪ হাজার ৮৯৯ টিইইউএস কনটেইনার। 
 
এদিকে ঘূর্ণিঝড় সিত্রাং উপকূলের দিকে এগিয়ে আসায় গতকাল সোমবার চট্টগ্রাম বন্দরের জেটি থেকে পণ্যবাহী ১৮টি জাহাজকে বহির্নোঙরে সরিয়ে নেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আজ সকাল সাড়ে ১১টায় বাল্ক ক্যারিয়ার ‘এমভি হ্যাপি হিরো’ বন্দর জেটিতে ভেড়ানো হয়। এরপর দুপুরের মধ্যে টাগবোটের সহায়তায় আরও ১৭টি জাহাজ আনা হয় বন্দর জেটিতে। গতকাল বন্দরের বহির্নোঙরে থাকা ৬৫ জাহাজকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশনা দেয় বন্দর কর্তৃপক্ষ। তবে আজ বহির্নোঙরে ৬৩টি জাহাজ রয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে বলেন, গতকাল দূর্যোগপূর্ণ পরিস্থিতিতে আমরা যতটা সম্ভব পণ্য ডেলিভারি দেয়ার চেষ্টা করেছি। দুর্যোপূর্ণ আবহাওয়ার কারণে বিকাল সাড়ে ৫টার দিকে বন্দরের ভেতরের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। আজ সকাল ৮টা থেকে আবারও সচল হয় বন্দর। কনটেইনার ডেলিভারি নির্ভর করে আমদানিকারকের উপর। তবে সেবা দিতে বন্দর সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে।

সিভয়েস/টিএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়