বসন্ত ও ভালোবাসা দিবসে চট্টগ্রামে কোথায় কী আয়োজন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১০, ১৩ ফেব্রুয়ারি ২০২১
বসন্ত ও ভালোবাসা দিবসে চট্টগ্রামে কোথায় কী আয়োজন

বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে নগরের চেরাগী পাহাড়ে নানান ফুলের সমাহার। ছবি : সিভয়েস

‘বসন্ত মুখর আজি/দক্ষিণ সমীরণে মর্মর গুঞ্জনে/বনে বনে বিহ্বল বাণী ওঠে বাজি’- নজরুলের এ বাণী বেজে উঠছে বাঙালির পহেলা ফাল্গুনকে ঘিরে। মাঘের জড়তা ভেঙে প্রকৃতিতে গুঞ্জন উঠেছে বসন্তের। বসন্তের আগমনী বার্তার সাথে সাথে আগামীকাল পালিত হবে বিশ্ব ভালোবাসা দিবসও।

বসন্ত ও ভালোবাসা দিবস উদযাপনে প্রস্তুত নগরের বিনোদন কেন্দ্র, হোটেল-রেস্টুরেন্ট ও বিনোদন পার্কগুলো। দিনটিকে রাঙাতে বাহারি ফুলের পসরা সাজিয়েছে ফুলের দোকানেও। দীর্ঘদিন করোনায় ম্লান হওয়া হোটেল-রেস্টুরেন্টেও ফিরে এসেছে প্রাণ। ফুলের দোকান থেকে শুরু করে হোটেল-রেস্টুরেন্ট ও বিনোদন পার্কগুলোতে করা হয়েছে বিশেষ  আয়োজন। 

পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে (১৪ ফেব্রুয়ারি) ঘিরে বাহারি ফুলের সমাগম হয়েছে নগরের চেরাগী পাহাড়ের ফুলের দোকানগুলোতে। করোনার কারণে থমকে যাওয়া এই ব্যবসায়ীদের মধ্যে বেড়েছে কর্মব্যস্ততা। প্রতি বছর এদিনগুলোতে ফুলের ব্যবসা জমজমাট থাকলেও গত বছরের তুলনায় এবছর এ ব্যস্ততাও কম। তবুও নতুন বছরে ভালো বিক্রির আশায় বুক বেধেছেন ফুল ব্যবসায়ীরা।

আজ শনিবার (১৩ ফেব্রুয়ারি) নগরের মোমিন রোড ও চেরাগী পাহাড়ের ফুলের দোকানগুলো ঘুরে দেখা যায়, বসন্ত ও ভালোবাসার দিবসকে ঘিরে ফুল ব্যবসায়ীদের মধ্যে বেড়েছে কর্মচাঞ্চল্য। দোকানের সামনে থরে থরে সাজিয়েছে নানা ফুল। ভালোবাসার মানুষের জন্য অনেকে কিনছেন প্রিয় ফুল। ব্যবসায়ীরা বলছেন, বিগত কয়েক দিন থেকে ফুল বিক্রি কিছুটা বেড়েছে। বসন্ত ও ভালোবাসা দিবসে বিক্রি হওয়া বাহারিগুলোর মধ্যে বেশি বিক্রি হয়েছে লাল গোলাপ। এছাড়াও দোকানগুলোতে রয়েছে গ্লাডিওলাস, রজনীগন্ধা, গাঁদা ও নানান রঙের দেশি বিদেশি ফুলের বাহার ।

চেরাগী পাহাড়ের ফুলের দোকানি আবু তাহের সিভয়েসকে বলেন, ‘বসন্ত, ভালোবাসা দিবস ও একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ফুলের বেচা-বিক্রি হচ্ছে। তবে গত বছরের তুলনায় এবছর কম। গত কয়েক মাসে করোনার কারণে ফুলের বাজার অস্থিতিশীল থাকলেও এখন কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। তবে এখনো ফুলের দাম পাইকারি বাজারে কিছুটা বাড়তি। ফুলগুলো চট্টগ্রামের চকরিয়া, যশোর ও থাইল্যান্ড থেকে আনা হয়ে থাকে। ১০০টি গোলাপ ৫০০ থেকে ৬০০ টাকায় কিনতে হচ্ছে।’

ওই এলাকার ফুল ব্যবসায়ী মো. ফারুক সিভয়েসকে বলেন, ‘প্রতিটি গোলাপের খুচরা দাম  ২০ টাকা, চায়না গোলাপ প্রতিটি ৮০ থেকে ১২০ টাকা বিক্রি করছি। সাধারণত প্রতিটি গোলাপ ৮ থেকে ১০ টাকা বিক্রি করি। ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষে দাম একটু বেড়েছে। এছাড়া মেয়েদের মাথায় ব্যবহৃত ফুলের ক্রাউনুলো ১০০ থেকে ২২০ টাকা পর্যন্ত, খোঁপায় পরার ফুলের গাজরা ৬০ টাকা করে দাম নেয়া হচ্ছে।’ 

তবে কয়েকজন ফুল ব্যবসায়ী বলছেন, করোনার কারণে স্কুল কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্রেতা কম এবছর। ব্যবসার ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়ার ইচ্ছা থাকলেও তা নিয়ে সংশয়ে আছেন তারা।

এদিকে বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে নগরের অভিজাত হোটেল রেডিসন ব্লু  চিটাগাং বে ভিউ, দ্যা পেনিনসুলা, ওয়েল পার্ক রেসিডেন্স, হোটেল আগ্রাবাদসহ বিভিন্ন রেস্টুরেন্টে করা হয়েছে বিশেষ আয়োজন। নগরের একমাত্র পাঁচ তারকা হোটেল র‌্যাডিসন ব্লু চিটাগাং বে ভিউ বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে গ্রাহকদের জন্য জমকালো আয়োজন করেছে। রবিবার সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত চলবে এ আয়োজন।

হোটেল রেডিসন ব্লুর জনসংযোগ কর্মকর্তা রাফাদ সালমান সিভয়েসকে বলেন, ‘ভালোবাসা দিবস ঘিরে মিউজিক্যাল ও ক্যান্ডেল লাইট ডিনারের আয়োজন করা হয়েছে। এসব আয়োজন ৫টি প্যাকেজে গ্রাহকরা উপভোগ করতে পারবেন। এরমধ্যে ৬ হাজার ২১৪ টাকা খরচে র‌্যাডিসনের লেভেল থ্রি’তে এক্সচেঞ্জ রেস্তোরাঁয় ভ্যালেন্টাইনস স্পেশাল বুফে ডিনার ও লাইভ কুকিং স্টেশন। এছাড়া যুগলদের জন্য করা হয়েছে আলাদা আয়োজন।  

এদিকে হোটেল দ্যা পেনিনসুলায় আয়োজন করা হয়েছে ‘লাভ অন ক্লাউড নাই’। যেখানে থাকছে ৫ রকমের বুফেট প্যাকেজ ও মিউজিক্যাল ডিনার নাইট। হোটেল কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সিভয়েসকে বলেন, ‘ভালোবাসা দিবসে নবরূপে সাজানো হয়েছে হোটেল। ইতোমধ্যে লেভেল ৫’র ‘ল্যাগুনা’ রেস্টুরেন্টের সব টিকেট অগ্রিম বুকিং হয়ে গেছে।বাড়তি চাপ সামলানোর জন্য ‘সিরাস’ রেস্টুরেন্টেও আয়োজন করা হয়েছে বুফেট প্যাকেজ  ও মিউজিক্যাল ডিনার নাইট। এখানে বিদেশি ও দেশি শিল্পীদের নিয়ে সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

নগরের ও.আর. নিজাম রোডস্থ ওয়েল পার্ক রেসিডেন্সের ৯ম তলার মোহরা গার্ডেনে অয়োজন করা হয়েছে বিশেষ ব্যুফেট। যেখানে জনপ্রতি ৮৮৮ টাকায় উপভোগ করতে পারবেন স্পেশাল ব্যুফেট। যুগলদের জন্য রয়েছে বিশেষ ক্যান্ডেল লাইট ডিনার ও জমকালো  সংগীতানুষ্ঠান।

ভালোবাসা দিবসে আনন্দঘন মুহূর্ত কাটানোর জন্য নগরের ফয়’স লেক সী ওয়ার্ল্ডে ৯৯০ টাকায় রাখা হয়েছে সব ধরনের রাইড ও লাঞ্চ সুবিধা। এছাড়া স্বাধীনতা পার্কসহ বিনোদন পার্কে থাকছে নানা রকমের আয়োজন।
 
এছাড়াও নগরের ছোট বড় রিভিন্ন রেস্তোরাঁতে ভালোবাসা দিবস নিয়ে চলছে বাহারি খাবারে অফার। অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চলছে অফারের নানা বিজ্ঞাপণ। অন্যদিকে সঙ্গীতপ্রেমী ও সংস্কৃতমনাদের আয়োজনে বসন্তবরণ হবে নানা অয়োজনে।

এদিকে পহেলা ফাল্গুন উপলক্ষে ১৪ ফেব্রুয়ারি রবিবার নগরের পাহাড়তলী আমবাগান রেলওয়ে জাদুঘর সংলগ্ন শেখ রাসেল পার্কে বসন্ত উৎসবের আয়োজন করেছে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। ‘নিবিড় অন্তরতর বসন্ত এলো প্রাণে’ শিরোনামে অনুষ্ঠান শুরু হবে সকাল ৮ টায়। দিনব্যাপী এ উৎসবের অনুষ্ঠানমালায় একক ও বৃন্দ আবৃত্তির পাশাপাশি প্রাণবন্ত বাঙালির চিরায়ত এ উৎসব মাতিয়ে রাখতে রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনসমূহের শিল্পীদের পরিবেশনায় দলীয় সংগীত ও দলীয় নৃত্য। 

অন্যদিকে নগরের সিআরবি শিরীষ তলায় আবৃত্তি সংগঠন ‘প্রমা’র আয়োজনে চলবে দিনব্যাপী আবৃত্তি, গান, নৃত্য, ঢোলবাদন ও যন্ত্রসঙ্গীত। এইদিন সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে প্রমার আয়োজন।

সিনেমা প্রেমীদের জন্য এদিনে নগরের সুগন্ধা সিনেমা হলে চলবে ‘বিশ্ব সুন্দরী’। সপ্তাহব্যাপী সিনেমাটি চলবে বলে সিভয়েসকে জানান সুগন্ধা সিনেমা হলের মালিক সায়েফ হোসেন।

-সিভয়েস/এইচবি

সর্বশেষ

পাঠকপ্রিয়