গাড়ি চলেনি উত্তর চট্টগ্রামের ২৫ রুটে
দিনভর ‘ভুগিয়ে’ চার শ্রমিকের জামিনের পরই ধর্মঘট প্রত্যাহার

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩১, ৩০ এপ্রিল ২০২৪
দিনভর ‘ভুগিয়ে’ চার শ্রমিকের জামিনের পরই ধর্মঘট প্রত্যাহার

চার পরিবহন শ্রমিককে গ্রেপ্তারের পর বিনা শর্তে মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছিল উত্তর চট্টগ্রামের পরিবহন শ্রমিকরা। পরে যাত্রীদের দিনভর ভুগিয়ে ওই চার শ্রমিকের জামিনের পরই চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়িসহ উত্তর চট্টগ্রামের ২৫ রুটে চলা ধর্মঘট প্রত্যাহার করেন তারা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকাল ৪টার দিকে ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি সিভয়েস২৪-কে নিশ্চিত করেছেন চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাজাহান।

এর আগে, চুয়েটে বাস ভাংচুরের প্রতিবাদে রবিবার (২৮ এপ্রিল) ধর্মঘট চলাকালে চট্টগ্রাম নগরের অক্সিজেন এলাকায় বিআরটিসির বাস ভাঙচুর করে পরিবহন শ্রমিকদের একাংশ। এ অভিযোগে চার পরিবহন শ্রমিককে গ্রেপ্তার করে পুলিশ। এর প্রতিবাদে গতকাল (সোমবার) বিকাল ৫টা থেকে চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়িসহ উত্তর চট্টগ্রামের ২৫ রুটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয় বাস শ্রমিক ফেডারেশন। এতে বিপাকে পড়েন ওসব রুটের যাত্রীরা।

চট্টগ্রামের অক্সিজেন মোড় থেকে রাঙামাটি, খাগড়াছড়ি, মানিকছড়ি, পানছড়ি, দীঘিনালা, মাটিরাঙ্গা, মহালছড়িসহ উত্তর চট্টগ্রামের ২৫ রুটে গাড়ি ছাড়ে। যাত্রীরা বলছেন— সকাল থেকেই অনেকেই অক্সিজেন মোড়ে আসলেও কোনো বাস পাচ্ছেন না তারা। তাই এ তীব্র গরমের মধ্যে তারা দোকানের সামনে ও ফিলিং স্টেশনে অপেক্ষা করছেন। অটোরিকশা করে এই গরমের পাহাড়ি পথে যাওয়াটা ঝুঁকিপূর্ণ। তাছাড়া তারা দ্বিগুণ ভাড়া দাবি করছে। বাস না পেলে বাধ্য হয়ে যেতে হবে।

মোহাম্মদ হোসেন নামে এক যাত্রী বলেন, ‘সকাল থেকে বাসের জন্য দাঁড়ালেও খাগড়াছড়ি যাওয়ার জন্য কোনো বাস পাচ্ছি না। সিএনজি অটোরিকশা চললেও তারা ভাড়া অনেক বাড়তি চাচ্ছে।’

রাঙামাটির বাসিন্দা ফখরুল হাসান বলেন, ‘এই তীব্র গরমে আমাদের কষ্ট দিয়ে শ্রমিকরা তাদের দাবি আদায়ে নেমেছে। আমাদের দোষ কোথায়? আমরা কেন কষ্ট পাচ্ছি?’

তবে, সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৫টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট আজ (মঙ্গলবার) বিকেল ৪টার দিকে শ্রমিকরা প্রত্যাহার করেছেন জানিয়ে সড়ক পরিবহন মালিক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাজাহান সিভয়েস২৪-কে বলেন, ‘গ্রেপ্তার চার শ্রমিককে বিনা শর্তে মুক্তি এবং মামলা প্রত্যাহারের দাবিতে শ্রমিকরা এ কর্মবিরতি পালন করেছে। আমরা ধর্মঘট করিনি। তবে, আজ আদালত ওই চার শ্রমিককে জামিন দিয়েছেন। তাই শ্রমিকরা কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে।’

এর আগে, গত ২২ এপ্রিল বেলা সাড়ে তিনটায় মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয়ে বাসের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা (২২) ও দ্বিতীয় বর্ষের তৌফিক হোসাইন (২১)। আহত হন জাকারিয়া হিমু (২১)। এ ঘটনায় বিক্ষুব্ধ হয়ে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে চার দিন আন্দোলন করেন শিক্ষার্থীরা। আন্দোলন চলাকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আগুন দেন শাহ আমানত পরিবহনের তিনটি বাসে। 

এরপর চার দফা দাবিতে গণপরিবহনের মালিক ও শ্রমিকেরা ১২ ঘণ্টা চট্টগ্রামসহ পাঁচ জেলায় পরিবহন ধর্মঘট পালন করে। চট্টগ্রামের জেলা প্রশাসকের আশ্বাসে তারা ধর্মঘট স্থগিত করলেও চার গণপরিবহন মালিক ও শ্রমিকের বিরুদ্ধে দেওয়া মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার মালিক-শ্রমিকের মুক্তির দাবিতে সোমবার বিকেল ৫টা থেকে উত্তর চট্টগ্রামের সকল রুটের বাস বন্ধ রেখে কর্মবিরতি পালন শুরু করে পরিবহন শ্রমিকরা।

-সিভয়েস/আরআর/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়