Cvoice24.com

বিয়ে বাড়লেও তালাক কমেছে দেশে

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৫, ২৪ মার্চ ২০২৪
বিয়ে বাড়লেও তালাক কমেছে দেশে

দেশের তালাকের সংখ্যা কমেছে। ২০১৮ সালে প্রতি হাজারে তালাকের সংখ্যা ছিল ১৮ দশমিক ১ জন, যা ২০২৩ সালে কমে হয়েছে ১৫ দশমিক ৭ জন। গ্রাম অঞ্চলে ২০২২ সালে এই সংখ্যা ছিল ১৯ দশমিক ৫ জন, ২০২৩ সালে তা কমে হয়েছে ১৬ দশমিক ৮ জন। শহরে ২০২২ সালে তালাকের সংখ্যা ছিল ১৩ দশমিক ৮ জন, যা ২০২৩ সালে কমে হয়েছে ১২ জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

রোববার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তা প্রকাশ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু।

প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেন, এ তথ্য কাজে লাগিয়ে সঠিক পরিকল্পনা করা সম্ভব হবে। সঠিক পরিকল্পনার মাধ্যমে সকলে মিলে সমৃদ্ধি দেশ গড়ে তুলতে পারব।

প্রতিবেদনে বলা হয়, এখনো অবিবাহিত ১০ বছরের বেশি বয়সী জনসংখ্যা হার ২০২২ সালে ছিল ২৮ দশমিক ৭ শতাংশ, যা ২০২৩ সালে কমে হয়েছে ২৮ দশমিক ৬ শতাংশ। বিবাহিত জনসংখ্যা ২০২২ সালে ছিল ৬৩ দশমিক ৯ শতাংশ, যা বর্তমানেও একই। বিধাব ও তালাক বেড়েছে ২০২২ সালে ছিল ৭ দশমিক ৪ শতাংশ, যা ২০২৩ সালে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

প্রথম বিবাহের গড় বয়স বেড়েছে। ২০২২ সালে ছিল ২৪ শতাংশ, যা ২০২৩ সালে হযেছে ২৪ দশমিক ২ শতাংশ। গ্রামে ২০২২ সালে এই সংখ্যা ছিল ২৩ দশমিক ৭ শতাংশ, যা ২০২৩ সালে হয়েছে ২৪ শতাংশ। শহরে ২০২২ সালে এই সংখ্যা ছিল ২৫ দশমিক শতাংশ, যা ২০২৩ সালে হয়েছে ২৫ দশমিক এক শতাংশ।

বাল্যবিবাহের সংখ্যা বেড়েছে। ২০২২ সালে ১৫ বছর বয়সের আগে বিবাহের হার ছিল ৬ দশমিক ৫ শতাংশ, যা ২০২৩ সালে বেড়ে দাড়িয়েছে ৮ দশমিক ২ শতাংশ। গ্রামে ২০২২ সালে এ হার ছিল ৬ দশমিক ৯ শতাংশ, বর্তমানে এ হার হয়েছে ৮ দশমিক ৮ শতাংশ। শহরে ২০২২ সালে এ হার ছিল ৫ দশমিক ৩ শতাংশ, যা বর্তমানে হয়েছে ৬ দশমিক ৮ শতাংশ।

সর্বশেষ

পাঠকপ্রিয়