মুশফিক-লিটনের জোড়া হাফসেঞ্চুরিতে লড়ছে বাংলাদেশ

প্রকাশিত: ১৫:০৪, ২৩ মে ২০২২
মুশফিক-লিটনের জোড়া হাফসেঞ্চুরিতে লড়ছে বাংলাদেশ

আবারও দলের ত্রাতা হয়ে দেখা দিলেন মুশি ও লিটন

টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে ৫ উইকেট নেই। খাদের কিনারায় স্বাগতিক বাংলাদেশ। সেখান থেকে টেনে তুললেন দলের দুই ত্রাতা মিস্টার ডিফেন্ডেবল মুশফিকুর রহিম ও লিটন দাস। দুজনের তুলে নিলেন অর্ধশতক। দেখাচ্ছেন উইকেটে টিকে থাকতে দারুণ মানসিকতা। স্থির হয়ে খেলছেন প্রতিটি বল। বাজে বল শাসন করছেন। ভালো বল দেখে শুনে ছেড়ে দিচ্ছেন। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৩ রান। 

হাফসেঞ্চুরিয়ান মুশফিক ৬২ ও  লিটন ৭২ রানে ব্যাট করছে। লঙ্কানদের পক্ষে কাসুন রাজিথা তিনটি ও আসিথা ফার্নান্দো দুইটি উইকেট শিকার করেন। 

এর আগে ঢাকা টেস্টে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের পর শূন্য রানে আউট হন অলরাউন্ডার সাকিব আল হাসানও। এছাড়া অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে  ৯ আর শান্তের ব্যাট থেকে আসে মাত্র ৮ রান।

দিনের প্রথম ওভারের দ্বিতীয় বলেই সাজঘরের পথ ধরেছেন টাইগার ওপেনার জয়। প্রথম বল কোনোরকম প্রতিহত করলেও, দ্বিতীয় বলে তার স্টাম্প উপড়ে দিয়েছেন কাসুন রাজিথা। অফ স্টাম্পের বাইরের ইনসুইং বলে লাইন মিস করেন জয়। ২ বল মোকাবিলা করলেও তার ব্যাট থেকে কোনো রান আসেনি।
পরের ওভারে আক্রমণে আসা অসিথা ফার্নান্দো ফেরান আরেক টাইগার ওপেনার তামিম ইকবালকে। তার করা তৃতীয় বলটি ব্যাটের কানায় লেগে গালিতে থাকা প্রবীণ জয়াউইক্রমার হাতে ধরে পড়ে। ৪ বল মোকাবিলায় তামিমও ফেরেন শূন্য রানে। ৫ হাজার রানের ক্লাবে তামিমের যোগের অপেক্ষা বাড়ল আরও একবার।

মাত্র ৬ রানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরতে নাজমুল হাসান শান্তের সঙ্গে ব্যাট চালাতে থাকেন অধিনায়ক মুমিনুল হক। কিন্তু আজও তিনি ব্যর্থ। আবারও বাংলাদেশ শিবিরে আঘাত হানেন আসিথা ফার্নান্দো। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলটি আউট সাইড অফ স্টাম্পের লেংথ ডেলিভারিতে খানিকটা দেরিতে ব্যাট চালান মুমিনুল। তাতে এজ হয়ে উইকেটকিপারের গ্লাভসে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে হয় ৯ রান করা এই ব্যাটারকে। তাতে সর্বশেষ ৬ ইনিংসে ব্যাটিং করে দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি টাইগার কাপ্তান।

মাত্র ১৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া বাংলাদেশের হাল ধরতে পারেননি নাজমুল হোসেন শান্ত। উল্টো শ্রীলঙ্কাকে উইকেট উপহার দিয়ে এলেন বাঁহাতি ব্যাটসম্যান। পেসার রাজিথার ভেতরে ঢোকানো বলে এলোমেলো শট খেলে বোল্ড হন শান্ত। আউট হওয়ার আগে ২১ বলে ৮ রান করেন করেন এ ব্যাটসম্যান। 

শান্তর আউটের পরের বলেই গোল্ডেন ডাক মেরে ফিরেন অলরাউন্ডার সাকিব আল হাসানও। পর পর দুই উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে আরো চাপে ফেলেন রাজিথার। তার করা ইনিংসের সপ্তম ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউ হন এই বাঁহাতি ব্যাটসম্যান। ক্যারিয়ারে এটি সাকিবের পঞ্চম ডাক, দ্বিতীয় গোল্ডেন ডাক। 

এর আগে চট্টগ্রাম টেস্ট ড্র এর পর ঢাকা টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ শ্রীলঙ্কা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি সকাল ১০টায় গড়ায়। মাঠে নামার আগে টস করে দুই অধিনায়ক। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার কাপ্তান মুমিনুল হক। 

এই ম্যাচে শরিফুলের বদলে একাদশে ফিরেছেন এবাদত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে, ডিপিএলে চোট পেয়ে চট্টগ্রাম টেস্টে খেলতে পারেননি এবাদত। অন্যদিকে নাঈম হাসানের বদলে ২০ মাস পর দলে জায়গা করে নিয়েছেন মোসাদ্দেক। তিনি ২০১৯ সালে সবশেষ চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নেমেছিলেন।

লঙ্কান বোলারদের মধ্যে অসিথা ২টি ও রাজিথা ৩টি উইকেট শিকার করেন। দুজনের পেস আক্রমণে দিশেহারা টাইগার ব্যাটাররা। 

বাংলাদেশ একাদশ:
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ:
দিমুথ করুনারত্নে (অধিনায়ক),  কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা, ওশাদা ফার্নান্দো, ধনঞ্জয়া ডি সিলভা, রমেশ মেন্ডিস, প্রবীণ জয়াভিক্রমা, অসিতা ফার্নান্দো এবং কাসুন রাজিথা।

সর্বশেষ

পাঠকপ্রিয়