Cvoice24.com

ফেসবুকে ‘ব্রেকিং নিউজ’ লিখে কারাগারে স্বেচ্ছাসেবক দল নেতা 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৮, ২৯ মে ২০২১
ফেসবুকে ‘ব্রেকিং নিউজ’ লিখে কারাগারে স্বেচ্ছাসেবক দল নেতা 

চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের যৌথ মালিকানায় নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্র নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ব্রেকিং নিউজ’ লিখে গ্রেপ্তার হয়ে কারাগারে গেছেন দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি প্রকৌশলী শাহনেওয়াজ চৌধুরী। এরআগে গত শুক্রবার বাঁশখালীর পূর্ব বড়ঘোনা এলাকায় নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

বাঁশখালী থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল ইসলাম সিভয়েসকে বলেন, ‘ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ চৌধুরী তার ফেসবুক আইডি থেকে গণ্ডামারায় নির্মাণাধীন এস এস পাওয়ার লিমিটেডের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের প্রতি এলাকার মানুষের ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টির উদ্দেশে মিথ্যা লেখালেখি করেছেন। আইন-শৃঙ্খলার অবনতি করতে লোকজনকে প্ররোচিত করেছেন তিনি। বিদ্যুৎ কেন্দ্রের চিফ কো অর্ডিনেটর ফারুক আহমেদ তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলা করেছেন। সেই মামলায় আমরা তাকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছি। আদালত তাকে কারাগারে পাঠায়।’

যদিও শাহনেওয়াজ চৌধুরীর ফেসবুক স্ট্যাটাস পর্যালোচনা করে দেখা যায়, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত গণ্ডামারার দুটি ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘ব্রেকিং নিউজ: টুয়েলভ মাড়ারের (১২ খুনের) পরিবেশ বিধ্বংসী কয়লা বিদ্যুৎকেন্দ্রের কারণে বাঁশখালীর মানুষ মনে করেছিল গন্ডামারা ইউনিয়ন উন্নয়নের জোয়ারে ভাসছে! আজ দেশের মানুষ প্রকৃত পক্ষে দেখতে পাচ্ছে গন্ডামারাবাসী জোয়ারের পানিতে হাবুডুবু খাচ্ছে! বাঁশখালীর তরুণ ও যুবসমাজকে সাহসী লেখনীর মাধ্যমে অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে অগ্রণী ভুমিকা রাখতে হবে নির্ভয়ে।’ 

এ বছরের গত ১৭ এপ্রিল বাঁশখালীতে এস আলম গ্রুপের যৌথ মালিকানায় নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক বিক্ষোভে গুলি চালায় পুলিশ। এতে প্রথম দিন পাঁচজন ও পরে চিকিৎসাধীন আরও দুই শ্রমিক মারা যান। অন্তত ৫০ জন শ্রমিক গুরুতর আহত হন।

এর আগেও এই বিদ্যুৎকেন্দ্রের জমি অধিগ্রহণকে কেন্দ্র করে ২০১৬ সালে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষে হয়। তখন ভিন্ন ভিন্ন সময়ে পাঁচজন নিহত হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়