Cvoice24.com

চীনের তৈরি নতুন দুই গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৯, ৪ জুলাই ২০২২
চীনের তৈরি নতুন দুই গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরে

দ্রুত কনটেইনার হ্যান্ডলিং করতে চট্টগ্রাম বন্দরে এসেছে নতুন দুটি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি)। এতে করে কনটেইনার হ্যান্ডলিংয়ে আরো বেশি গতি আসবে বলে মনে করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ নিয়ে বন্দরের সিসিটি ও এনসিটিতে মোট ১৮টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলো। 

সোমবার (৪ জুলাই) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেন। 

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, এনসিটির জন্য চীন থেকে বানানো নতুন কি গ্যান্ট্রি ক্রেন দুটি বন্দরের এনসিটি-৫ বার্থে বসানো হবে। নতুন দুই ক্রেন মিলে বর্তমানে বন্দরের এনসিটিতে ১৪টি কিউজিসি এবং সিসিটিতে ৪টি ক্রেন সচল থাকবে। পাশাপাশি নতুন তিনটি সহ বন্দরের সিসিটি ও এনসিটিতে বর্তমানে ৪৫টি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) রয়েছে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সিভয়েসকে বলেন, চীনে বানানো সর্বাধুনিক দুইটি কি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) আজ বিকালে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। প্রাথমিক পরীক্ষা শেষে দ্রুত যন্ত্রপাতিগুলো অপারেশনে যাবে। ফলে এখন থেকে আরো দ্রুত ও নিরাপদে কনটেইনার হ্যান্ডলিং করা সম্ভব হবে। 

এর আগে গত ৭মে ‘জেন হুয়া-১২’ নামের জাহাজে করে দুটি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) চীন থেকে আনা হয়েছিল। বর্তমানে যন্ত্রপাতিগুলো অপারেশনে আছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়