Cvoice24.com

মুরগির কেজিতে বাড়লো ১৫ টাকা, আদা-রসুনেও বাড়তি ঝাঁজ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৫, ৩ ফেব্রুয়ারি ২০২৩
মুরগির কেজিতে বাড়লো ১৫ টাকা, আদা-রসুনেও বাড়তি ঝাঁজ

দেশের সংকটময় পরিস্থিতিতে আবারও অস্থির হয়ে উঠেছে মুরগির বাজার। দু’সপ্তাহ স্থির থাকার পর বর্তমানে মুরগির কেজিতে দাম বেড়েছে ১৫ টাকা। অন্যদিকে আমদানি ও সরবরাহ সংকটে দু’সপ্তাহের ব্যবধানে আদার দাম বেড়েছে দ্বিগুণ। তাছাড়া রসুনের কেজিতে দাম বেড়েছে ২৫ টাকা। 

চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে দু সপ্তাহ আগে চায়না আদা ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন দাম ঠেকেছে ২৩০ থেকে ২৪০ টাকায়। যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩শ টাকায়। পাশাপাশি ৯০ টাকায় বিক্রি হওয়া ভারতীয় আদা বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। 
অন্যদিকে কেজিতে ৩০ টাকা বেড়ে চায়না রসুন ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া বাজারে আসা নতুন দেশি পেয়াজ ২৮ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী সিভয়েসকে বলেন, এলসি খুলতে না পারায় বিদেশ থেকে পণ্য আমদানি করা যাচ্ছে না। আমাদের আদা-রসুনের গুদামও প্রায় খালি। সরবরাহ কমে গেছে। এভাবে চলতে থাকলে আদা-রসুনের দাম আরও বেড়ে যাবে।

অপরদিকে দু’সপ্তাহ ধরে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হলেও আজ তা বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়। তাছাড়া সোনালী ২৬০, দেশি মুরগি ৫শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

নগরের কর্ণফুলী মার্কেটে মুরগি বিক্রেতা মো. সাফকাত বলেন, শীতকালে মুরগির রোগবালাই বেশি হয়। লোকসানের ভয়ে অনেক খামারি মুরগি পালন করেন না। তাই বাজারে মুরগির সরবরাহ কমায় দামটা বাড়ছে।

এদিকে বাজারে প্রতিকেজি ফুলকপি ৩০, পেঁপে ২৫, বাধাকপি ২৫, লাউ ৩০, মিষ্টি কুমড়া ৪০, শিম ৪০, বেগুন ৩০, শালগম ৩০, শসা ৩০, মূলা ২৫, টমেটো ৩০ ও নতুন আলু ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে প্রতিকেজি রুই মাছ ২৪০ থেকে ২৮০, কাতলা মাছ ২৭০, কার্প জাতীয় মাছ ২২০ থেকে ২৫০, তেলাপিয়া ২০০, কই ২২০, মৃগেল ২০০, চিংড়ি মাছ ৫৬০, পোয়া মাছ ৪শ, রুপচাদা মাছ ৬শ, প্রতি কেজি ইলিশ ১ হাজার, কোরাল ৫৫০, পাবদা ৪শ, শিং ৫শ টাকায় বিক্রি হচ্ছে।

তাছাড়া আটা ময়দার দাম কমতে শুরু করেছে। দুই কেজির প্যাকেটে ২০ টাকা কমে আটা ১৩৫ ও ময়দার প্যাকেটে ১০ টাকা কমে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি দেশি মসুর ডাল ১৩০ টাকা ও আমদানি করা ডাল ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়