Cvoice24.com

এবার প্রথম বাজারে এল শাওমির বৈদ্যুতিক গাড়ি

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ২৯ মার্চ ২০২৪
এবার প্রথম বাজারে এল শাওমির বৈদ্যুতিক গাড়ি

প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) বাজারে এনেছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি ও টেক জায়ান্ট শাওমি। শুক্রবার থেকে এসইউ ৭ ও এসইউ ৭ ম্যাক্স নামের দু’টি মডেলের গাড়ির বিক্রিও শুরু হয়েছে।

এসইউ ৭ মডেলের প্রতিটি গাড়ির দাম ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৩২ লাখ ৫১ হাজার ৪৫২ টাকা) এবং এসইউ ৭ ম্যাক্স মডেলের প্রতিটির দাম ২ লাখ ৯৯ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৪৫ লাখ ৫৮ হাজার ১৬৪ টাকা) হেঁকেছে শাওমি। কোম্পানির শীর্ষ নির্বাহী লেই জুন বিবিসিকে জানান, ক্রেতাদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাচ্ছেন তারা।
শুক্রবার সকালে মডেল দু’টি বিক্রির জন্য উন্মুক্ত করার পর প্রথম ২৭ মিনিটে ক্রেতাদের কাছ থেকে ৫০ হাজারেরও বেশি নতুন অর্ডার এসেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

চীনের অভ্যন্তরীন বাজারে অবশ্য টেসলার গাড়ির ব্যাপক চাহিদা রয়েছে। টেসলার মডেল ৩ জেনারেশনের যেসব গাড়ি চীনের বাজারে সহজলভ্য, সেসবের মধ্যে সবচেয়ে সস্তাটির দাম ২ লাখ ৪৫ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৩৭ লাখ ৩৭ হাজার ৪২১ টাকা)।

লেই জুন জানান, কোম্পানি পোরর্শের দুই স্পোর্টসকার মডেল টায়ক্যান এবং প্যানামেরার আদলে তৈরি করা হয়েছে এসইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স। দু’টি গাড়িররই ন্যূনতম রেঞ্জ ৭০০ কিলোমিটার, যেখানে টিসলার মডেল ৩ জেনারেশনের গাড়িগুলোর ন্যূনতম রেঞ্জ ৫৬৭ কিলোমিটার।

নিয়মিত ম্যানুয়ালের পাশাপাশি স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রিক ডিভাইস দিয়েও পরিচালনা করা যাবে এইইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স।

সর্বশেষ

পাঠকপ্রিয়