দেড় বছর পর অস্ত্রোপচার জেনারেল হাসপাতালে, শুরু হচ্ছে রোগী ভর্তি কার্যক্রমও

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:০১, ১৭ অক্টোবর ২০২১
দেড় বছর পর অস্ত্রোপচার জেনারেল হাসপাতালে, শুরু হচ্ছে রোগী ভর্তি কার্যক্রমও

করোনাভাইরাসে কারণে দীর্ঘ দেড় বছরের বেশি সময় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে বন্ধ ছিল সাধারণ রোগীদের অস্ত্রোপচার কার্যক্রম। করোনা আক্রান্ত রোগীদের সেবা দেয়ার কারণে সাধারণ সেবাও বন্ধ রাখা হয় হাসপাতালটিতে। অবশেষে রোববার (১৭ অক্টোবর) থেকে চালু করা হয়েছে অস্ত্রোপচারের কাজ। পাশাপাশি আগামী সপ্তাহ থেকে শুরু হবে সাধারণ রোগী ভর্তি কার্যক্রমও। 

এর আগে, গতবছর দেশে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর চট্টগ্রামের রোগীদের সেবা দিতে চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে প্রস্তুত করা হয়। তারমধ্যেই ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর চিকিৎসা দেয়া হয় এই হাসপাতালেই। সেই শুরু থেকে এখন পর্যন্ত করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছে হাসপাতালটি। যা করোনা চিকিৎসায় সফলভাবে একমাত্র ডেডিকেটেড হাসপাতাল হিসেবে স্থানও নিয়েছে। তবে সংক্রমণ নিয়ন্ত্রণের বিষয়ে চিন্তা রেখেই অস্ত্রোপচার ও সাধারণ রোগী ভর্তি কার্যক্রম বন্ধ রাখা হয়। 

যদিও খোঁজ নিয়ে জানা গেছে, করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেও গাইনি বিভাগের কার্যক্রম চলার পাশাপাশি অস্ত্রোপচার বা অপারেশন কার্যক্রম চালিয়ে নিয়েছিল হাসপাতালের গাইনি বিভাগের চিকিৎসকরা। এর মধ্যেই রোববার নাক কান গলা বিভাগের অস্ত্রোপচার বা অপারেশন কার্যক্রম শুরুর মধ্য দিয়ে সকল বিভাগের অস্ত্রোপচার ও অপারেশনের কাজ শুরু করা হয়েছে। ফলে এখন থেকে নিয়মিত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন হাসপাতাল সংশ্লিষ্টরা। 

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, গাইনি বিভাগ ছাড়া এতদিন করোনার কারণে সাধারণ রোগীদের অপারেশন কার্যক্রম বন্ধ ছিল। এখন থেকে অন্যান্য বিভাগের অপারেশন কার্যক্রমও চলবে। এছাড়া আগামী ২৩ অক্টোবর থেকে ইনডোরে রোগী ভর্তিও শুরু করা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়